নিরাপত্তা পরিষদে ভারতের ‘স্থায়ী আসন’ চেয়ে যুক্তি পেশ  রাশিয়ার

Written by SNS December 12, 2022 5:00 pm

মস্কো, ১২ ডিসেম্বর– নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে নয়াদিল্লিকে অন্তর্ভুক্ত করা উচিত।এমন মন্তব্য করেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের জন্য ‘স্থায়ী আসন’ চেয়ে দরবার করল ‘বন্ধু’ রাশিয়া। মিত্র দেশটির যুক্তি, আন্তর্জাতিক স্তরে ভারত একটি প্রভাবশালী দেশ। অর্থনৈতিক শক্তি হিসেবে যথেষ্ট প্রতিপত্তিও রয়েছে। তাই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে নয়াদিল্লিকে অন্তর্ভুক্ত করা উচিত।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই পাঁচ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। কিন্তু বাদ সেধেছে চিন । গত জুলাই মাসে লোকসভায় প্রশ্নোত্তর পর্বে সরকারের কাছে জবাব চান ডিএমকে সাংসদ পি ভেলুস্বামী। তিনি প্রশ্ন করেন, ভারতকে নিরাপত্তা পরিষদে অন্তর্ভুক্ত হতে না দেওয়াই কি চিনের নীতি?

দীর্ঘদিন ধরেই নিরাপত্তা পরিষদের সংস্কারের দাবি জানিয়ে আসছে ভরত। পরিষদের স্থায়ী আসনের দাবিতে লাগাতার বিশ্বমঞ্চে দরবার করছে মোদি সরকার। এবার সেই সুরে সুর মিলিয়েছে রাশিয়া। এই প্রসঙ্গে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, “আমি মনে করি অর্থনীতির নিরিখে ভারত বিশ্বের প্রথমসারির দেশগুলির মধ্যে রয়েছে। হয়তো বা চালিকা শক্তিও। বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা সমাধানে ভারতের কূটনৈতিক অভিজ্ঞতা প্রচুর। শীঘ্রই বিশ্বের সবথেকে জনবহুল দেশ হতে চলেছে ভারত। লিজের অঞ্চলে ভারত প্রভাবশালী। তাই পরিষদের স্থায়ী সদস্য হিসেবে নয়াদিল্লিকে অন্তর্ভুক্ত করা উচিত।”

গত সপ্তাহে মস্কোয় অনুষ্ঠিত প্রিমাকোভ রিডিংস ইন্টারন্যাশনল ফোরামের এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। সেখানে পরিষদে ভারতের স্থায়ী আসনের দাবি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “দক্ষিণ এশিয়ায় এসসিও-র মতো পরিকাঠামোর অংশ ভারত। এছাড়া, রাষ্ট্রসংঘের কাজে সক্রিয়ভাবে অংশ নেয় নয়াদিল্লি। বহুমেরুর বিশ্ব গড়ে তুলতে চায় ভারত। এটাই দেশটির বৈশিষ্ট।”

 যদি তা না হয়, তাহলে নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ পেতে ভারত কি চিনের কাছে সমর্থন চাইছে? নিরাপত্তা পরিষদে সংস্কার আনতে ভারত কী কী পদক্ষেপ করেছে? স্থায়ী সদস্য পদ পেতে নিরাপত্তা পরিষদের সংবিধানে বদল আনতে ভারত কি বন্ধু রাষ্ট্রগুলির সঙ্গে আলোচনা চালাচ্ছে?

উত্তরে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছিলেন , নিরাপত্তা পরিষদের পাঁচের মধ্যে চার সদস্যই ভারতের স্থায়ী সদস্য পদের দাবিতে সম্মতি দিয়েছে। নিরাপত্তা পরিষদে সংস্কার আনতে লাগাতার চিনের সঙ্গে আলোচনা চালানো হচ্ছে। এই বিষয়ে ২০২১-এর ফেব্রুয়ারিতে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছিলেন, “নিরাপত্তা পরিষদে সংস্কার চায় চিনও। তবে এটা এমনভাবে হতে হবে যাতে পরিষদের ক্ষমতা ও কার্যকারিতা বৃদ্ধি পায়। নিরাপত্তা পরিষদে উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধিত্ব বাড়া উচিত। এমনটা হলে পরিষদের সিদ্ধান্তে তাদেরও স্বর মজবুত হবে।”

বিশ্লেষকদের মতে, জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া মূল্যে রাশিয়ার কাছ থেকে তেল কিনবে না বলে জানিয়েছে ভারত। নয়াদিল্লির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া। এর আগে রাষ্ট্রসংঘে একাধিক রুশ বিরোধী প্রস্তাবে ভোট দেয়নি দিল্লি। তাই প্রতিদানে ফের নিরাপত্তা পরিষদে ভারতের ‘স্থায়ী আসন’ চেয়ে দরবার করছে ‘বন্ধু’ রাশিয়া।