রাশিয়ার পাখির চোখ এবার ইউক্রেনের নিপ্রো 

Written by SNS January 20, 2023 4:54 pm

কিয়েভ, ২০ জানুয়ারি– ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর নিপ্রোকে এবার নিশানা করল রুশ ফৌজ.  ডনেৎস্ক এলাকার সোলেদার দখলের পর এ বার নিপ্রোর দিকে নজর ঘুরিয়েছে পুতিনের রুশ ফৌজ । গত তিন দিনে সেখানে রুশ সেনার রকেট হামলায় অন্ততপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে। নিপার নদীর তীরে অবস্থিত মধ্য-দক্ষিণ ইউক্রেনের শহর নিপ্রো। এই শহর দখলের লক্ষ্যে নতুন করে হামলা চালাতে পারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী, দাবি পশ্চিমী সংবাদ মাধ্যমের একাংশের।

এবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং -এর স্মরণাপন্ন হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। বুধবার যুদ্ধ থামানোর বিষয়ে আলোচনার জন্য চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির। সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দিতে আসা চিনা প্রতিনিধিদলের হাতে আমন্ত্রণের চিঠি দেওয়া হয়েছে বলে জানান জ়েলেনস্কির স্ত্রী ওলেনা। প্রসঙ্গত, যুদ্ধের গোড়া থেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে রয়েছে চিন।
জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করেছে,  দাবি করেছিল রাশিয়া। ডনবাস এলাকায় সক্রিয় মস্কো-পন্থী মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাই ইউক্রেন ফৌজের হাত থেকে এই শহর দখল করে বলে মস্কোর দাবি। যদিও কিভের তরফে এখনও রাশিয়ার ওই দাবি মানা হয়নি।