আবর্জনা দিয়ে তৈরি হল পৃথিবীর বৃহত্তম রুদ্রবীণা

Written by SNS December 17, 2022 5:50 pm

ভোপাল, ১৭ ডিসেম্বর– সম্প্রতি ভোপালের কয়েকজন শিল্পী ফেলে দেওয়া এবং অপ্রয়োজনীয় জিনিস দিয়ে বানিয়ে ফেলেছেন একটি বিশালাকার রুদ্রবীণা, যা কিনা তাঁদের দাবি অনুযায়ী এখনও পর্যন্ত পৃথিবীর সর্ববৃহৎ রুদ্রবীণা। এটির ওজন ৫ টনেরও বেশি!

মধ্যপ্রদেশের ভোপালের ১৫ জন শিল্পী গাড়ির ফেলে দেওয়া অংশ যেমন তার, চেন, গিয়ার এবং বল বিয়ারিং দিয়ে বানিয়েছেন সুবিশাল বীণাটি। এটি তৈরি করতে সময় লেগেছে ৬ মাস। পবন দেশপাণ্ডে নামে এক শিল্পী জানিয়েছেন, বীণাটির থিম হল ‘কাওয়াড় সে কাঞ্চন।’ বীণাটির দৈর্ঘ্য ২৮ ফুট, প্রস্থ ১০ ফুট, এবং উচ্চতা ১২ ফুট।

জানা গেছে, এটি বানাতে খরচ হয়েছে প্রায় ১০ লক্ষ টাকা। ‘আমরা চাইছিলাম ভারতীয় থিমের উপর কাজ করতে যাতে নতুন প্রজন্ম ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্যের কথা জানতে পারে,’ জানিয়েছেন পবনবাবু। সূত্রের খবর, ভোপালের অটল পথে একটি বিশেষ জায়গায় জনসাধারণের দেখার জন্য রাখা হবে রুদ্রবীণাটি। সেটিতে আলো এবং সুরের মূর্ছনার ব্যবস্থাও করা হবে, যা সম্পূর্ণ বিষয়টিকে আরও আকর্ষণীয় করে তুলবে।

এর আগে করোনাভাইরাস, ভ্যাকসিন সিরিঞ্জ, ওষুধের ভায়াল এবং মাস্ক দিয়ে একটি ইনস্টলেশন আর্ট তৈরি করেছিলেন তিনি। সেটি তৈরিতে ব্যবহার হয়েছিল ৩০ হাজার ফেলে প্লাস্টিকের বোতল, ৫ টন ওজনের গাড়ির বর্জ্য, মডিউলার টয়লেটের দরজা।