দেশে ফিরেই শাসক-বিরোধী ঐক্যের বার্তা দিলেন প্রধানমন্ত্রী, উদ্বোধন করলেন নতুন ‘বন্দে ভারত’ এক্সপ্রেসের 

Written by SNS May 25, 2023 6:44 pm

দিল্লি, ২৫ মে – বিদেশ সফর শেষ করে বৃহস্পতিবার ভোরে দেশে ফিরেই শাসক-বিরোধী ভেদাভেদ ভুলে ঐক্যের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন পালাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে হাজির ছিলেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। প্রধানমন্ত্রী তাঁর তিন দেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেছেন, তিন দেশেই শাসক ও বিরোধী পক্ষ নিজেদের ভেদাভেদ ভুলে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন।

বৃহস্পতিবার ভোরে দেশে ফিরে মোদি  বলেন, ‘আমি দেশের জন্য দীর্ঘ সময় ব্যয় করে এলাম। ইটা খুবই আনন্দের যে , ভারতের কথা শুনতে ওই সব দেশে অগাধ আগ্রহ।’ মোদি বলেন , ‘দাসত্বের মানসিকতা ছেড়ে ভারত যে সাহসের সঙ্গে এগোচ্ছে এটাই বিশ্বকে মুগ্ধ করছে।’ ছয়দিনের সফরে প্রধানমন্ত্রী প্রথমে যান জাপানের হিরোশিমায়। সেখান থেকে পাপুয়া নিউগিনি, অস্ট্রেলিয়া হয়ে দেশে ফেরেন। 

এদিন দিল্লিতে এক সভায় প্রধানমন্ত্রী বলেন, ‘অস্ট্রেলিয়ায় ভারতীয়দের আয়োজিত অনুষ্ঠানে সে দেশের প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী, শাসক দলের সাংসদ এবং সমস্ত বিরোধী দলের নেতারা অংশ নিয়েছিলেন। এটাই সেখানে গণতন্ত্র। এই অনুষ্ঠানে শাসক ও বিরোধী উভয় পক্ষই ভারতের প্রতিনিধিকে সম্মান জানিয়েছে ।’

রাজনৈতিক মহলের অনুমান, নতুন সংসদ ভবনের উদ্বোধনের আগে ঐক্যের দৃষ্টান্ত তুলে ধরে দেশের বিরোধীদের বার্তা দিতে চেয়েছেন মোদি।  রাষ্ট্রের স্বার্থে ভেদাভেদের ঊর্ধ্বে উঠতে হয়। প্রধানমন্ত্রীর বক্তব্য বিশেষ গুরুত্ব পাচ্ছে রবিবার নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান ২০টি বিরোধী দল বয়কট করায় । রাষ্ট্রপতির পরিবর্তে কেন প্রধানমন্ত্রী নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন এই প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও সরকারের তরফে সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী বিরোধীদের বয়কটের সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি জানিয়েছেন। বিতর্ক এড়াতে এর বাইরে  নতুন কোন উদ্যোগ এখনও চোখে পড়েনি।   

এদিকে দেশে ফিরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেন নয়াদিল্লি-দেরাদুন বন্দে ভারত এক্সপ্রেসের। নয়াদিল্লি-দেরাদুন পর্যটকদের কাছেও খুবই জনপ্রিয় একটি রুট। হাওড়া থেকেও  দিল্লি গিয়ে সরাসরি বন্দে ভারতে চেপেই পৌঁছে যাওয়া যাবে একেবারে গাড়োয়াল হিমালয়ের দেবভূমিতে। মাত্র সাড়ে চার ঘন্টায়  পৌঁছন যাবে দেরাদুনে। এদিন দেরাদুন স্টেশনে এই উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী। নতুন বন্দে ভারত ছাড়বে আনন্দ বিহার টার্মিনাল স্টেশন থেকে বিকেল ৫ টা ৫০ মিনিটে। মেরঠ, মুজফফরনগর, সাহারানপুর, রুরকি ও হরিদ্বারে ট্রেন থামবে । রাত ১০ টা ৩৫ মিনিটে ঢুকবে দেরাদুনে। এসি চেয়ার কারের ভাড়া হবে ১০৬৫ টাকা।