কলকাতা-সহ শহরতলিতে স্বস্তির বৃষ্টি , বাজ পড়ে ২ মহিলার মৃত্যু  

Written by Sunita Das June 9, 2023 7:56 pm

কলকাতা , ৯ জুন –    কলকাতায় বজ্রপাতে মৃত্যু হল ২ মহিলার । শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটে ধাপা এলাকায়। পুলিশ সূত্রে খবর, আচমকা বজ্রপাতে দুই মহিলা গুরুতর ভাবে আহত হন। তাঁদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলে দু’জনকেই মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। হাসপাতাল সূত্রে খবর, বজ্রপাতে মৃত্যু হয় ৫৮ বছরের কাজলা নস্কর এবং ২৪ বছরের পলানি মণ্ডলের। সন্ন্যাসী মণ্ডল নামে ওপর এক ব্যক্তি গুরুতর আহত অবস্থায় ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি ।

সকাল থেকে মাঝে মধ্যেই  আকাশে মেঘের আনাগোনা দেখা গেছে। দুপুর থেকে আকাশ ঢেকে যায় কালো মেঘে। এরপর  বিকেল হতেই মুষলধারে বৃষ্টি আর  বজ্রপাত। প্রায় ঘণ্টা খানেক ঝমঝমিয়ে বৃষ্টির পর প্রচন্ড অস্বস্তিকর আবহাওয়া থেকে কিছুটা স্বস্তি পান শহরবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর ,বিকেলে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে আলিপুরে।  আগামী ২-৩ ঘণ্টার মধ্যে কলকাতায় আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে । বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাঁকুড়া ও হাওড়া জেলাতেও। এদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বিকেল সাড়ে পাঁচটায় আলিপুরের তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির পরই  ১০ ডিগ্রি নেমে যায় শহরের তাপমাত্রা ।

গত কয়েকদিন ধরেই কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে তীব্র গরমে নাকাল মানুষ।  তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তার ওপর বাতাসে আপেক্ষিক আর্দ্রতার জন্য প্যাচ প্যাচে গরমে অস্বস্তি আরও বেড়েছে।  শুধু কলকাতা ও শহরতলিতেই নয়, হাওড়া ও উত্তর ২৪ পরগনা জেলাতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। এর পাশাপাশি নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদেও বৃষ্টি হয়েছে। শুক্রবার বিকেলে রাজ্যের একাধিক জেলায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বয়ে যায় ।
 বিকেলের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে কলকাতায় প্রগতি ময়দান থানা এলাকায় এক মহিলা বজ্রাঘাতে আহত হন। তাঁকে এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। বেশ কিছু জায়গায় রাস্তার উপর গাছও উপড়ে পড়ে । বাসন্তী হাইওয়ের উপরে গাছ ভেঙে পড়ে যান চলাচল কিছুক্ষণের জন্য ব্যাহত হয়।  বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা এসে  রাস্তা পরিষ্কার করে যান চলাচল স্বাভাবিক করেন।