অস্ট্রেলিয়া সরকারের তরফে  রতন টাটাকে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান  ‘অর্ডার অফ অস্ট্রেলিয়া’ 

Written by SNS April 25, 2023 7:16 pm
অস্ট্রেলিয়া সরকারের তরফে  রতন টাটাকে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘অর্ডার অফ অস্ট্রেলিয়া’ পুরষ্কার  দেওয়া হয়েছে।অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন তিনি। ভারতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ব্যারি ও’ ফারেল টুইটারে এই তথ্য জানান। রতন টাটাকে ‘ব্যবসা, শিল্প এবং জনহিতৈষী’ ক্ষেত্রে অন্যতম সেরা বলে চিহ্নিত করা হয়েছে। ভারতের পাশাপাশি  অস্ট্রেলিয়াতেও  রতন টাটার অবদান উল্লেখযোগ্য বলে জানান অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত। 
অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ব্যারি ও’ ফারেল টুইটারে জানান, রতন টাটা অস্ট্রেলিয়া-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ এবং জনহিতৈষী ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। সেই কারণেই অস্ট্রেলিয়ার তরফে তাঁকে অর্ডার অফ অস্ট্রেলিয়ার জেনারেল ডিভিশনে একজন সাম্মানিক আধিকারিক হিসাবে সম্মানিত করা হয়েছে।
অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত টুইটারে জানান, রতন টাটাকে এই সম্মান দিতে পেরে তাঁরা অত্যন্ত আনন্দিত। একইসঙ্গে ফারেল তার টুইটে রতন টাটাকে সম্মান জানিয়ে একটি ছবিও শেয়ার করেন। ছবিগুলি মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ও’ ফারেলের শেয়ার করা ছবিতে টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকেও দেখা যায়।
রতন টাটা ‘টাটা গ্রুপ’কে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন। তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় চার হাজার কোটি টাকা। তিনি দেশের ধনী ব্যক্তিদের তালিকাতেও রয়েছেন। তবে রতন টাটাকে সারা দেশ তথা বিশ্ব চিনেছে তাঁর কর্মকান্ডের জন্য। একইভাবে রতন টাটাকে দেশের সবচেয়ে পরোপকারী ব্যক্তি হিসাবে গণ্য করা হয়। টাটা ট্রাস্টের মাধ্যমে তিনি সমাজসেবামূলক কাজের সঙ্গেও জড়িত। রতন টাটা তার উপার্জনের ৬০ থেকে ৭০ শতাংশই দাম করে দেন।