বিচারব্যবস্থা-দুর্নীতি বলতেই গেহলতকে শোকজ নোটিস আদালতের

Written by SNS September 2, 2023 5:39 pm

জয়পুর, ২ সেপ্টেম্বর– বিচারব্যবস্থায় দুর্নীতির প্রসঙ্গ নিয়ে বিতর্কিত মন্তব্য় করেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। যদিও বিতর্কের মুখে পড়ে সাফাইও দেন তিনি। কিন্তু তাতে মোটেই মন গলেনি রাজস্থান হাইকোর্টের। আর তাই মুখ্যমন্ত্রী অশোক গেহলতকে শো কজ নোটিস পাঠাল রাজস্থান হাই কোর্ট । তিন সপ্তাহের মধ্যে গেহলতের জবাব তলব করা হয়েছে। আগামী ৩ অক্টোবর এই মামলার শুনানির দিন ধার্য করেছে দুই বিচাপতির বেঞ্চ। রাজস্থান হাই কোর্টে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলার ভিত্তিতেই শনিবার শোকজ নোটিস পাঠানো হয়েছে গেহলটকে।

গত বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী বলেন, “বিপজ্জনকভাবে বিচারব্যবস্থার সর্বত্র দুর্নীতি ছড়িয়ে পড়েছে। আমি তো এমনও শুনেছি, আইনজীবীরাই নাকি মামলার রায় লিখে দেন। বিচারক ও বিচারপতিরা সেই রায়টাই আদালতে পড়ে শোনান।” রাজ্যের মুখ্যমন্ত্রী মুখে এহেন মন্তব্য শুনে ক্ষিপ্ত হয়ে ওঠে রাজস্থানের আইনজীবী মহল। কাজে ধর্মঘটের ডাক দেন তাঁরা। গেহলটের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয়।

যদিও এই মন্তব্যে জলঘোলা হতে শুরু করলে নিজের মন্তব্যের সাফাই দেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমি যা বলেছি সেটা আমার ব্যক্তিগত মতামত নয়। দীর্ঘদিন ধরে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি, প্রধান বিচারপতিরা বিচারব্যবস্থা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তাঁদের এই প্রশ্ন তোলার নানা কারণও রয়েছে। তবে ব্যক্তিগতভাবে আমি বিচারব্যবস্থায় প্রতি আস্থা রাখি।”