কাঁধে ৫৯ হাজার কোটির ভর্তুকির বোঝা দেখিয়ে প্রবীণ নাগরিকদের ছাড়ে অসম্মতি রেল মন্ত্রকের 

Written by SNS December 14, 2022 6:29 pm

দিল্লি, ১৪ ডিসেম্বর– করোনাকে পেছনে ফেলে এগোতে শুরু করেছে গোটা বিশ্ব। ভারতও সেই পথেরই যাত্রী। তবে বেশ কিছু বিষয়ে থেমে সেই করোনাকালেই। গৃহবন্দি অবস্থা থেকে দেশের কয়েকশো কোটি মানুষ ধীরে ধীরে এগোতে শুরু করেছে। অন্যান্য পরিষেবার মত রেল পরিষেবাও স্বাভাবিক হয়েছে। তবে এখনও চালু হয়নি রেলে প্রবীণ নাগরিকদের জন্য ছাড় । সেই ছাড় কবে ফিরবে? সংসদে এই প্রশ্নের উত্তরে রেলের আর্থিক প্রতিকুলতার কথা তুলে ধরলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । কবে প্রবীণ নাগরিকরা কোভিড পূর্বকালের মতো ছাড়া পাবেন তা বলতে পারলেন না। আদৌ ফিরবে কিনা সেই বিষয়েও নিশ্চিত করেননি।

বুধবার লোকসভায় মহারাষ্ট্রের সাংসদ নবনীত রানা  জানতে চান, কবে প্রবীণ নাগরিকদের ছাড় ফেরাবে রেল? উত্তর অশ্বিনী বৈষ্ণব জানান, বর্তমান ৫৯ হাজার কোটি টাকা ভর্তুকিতে চলছে রেল। পাশাপাশি রেলকর্মীদের বিপুল অঙ্কের বেতন ও পেনশন সামাল দিতে হচ্ছে। এই অবস্থায় এখনই ছাড়া ফেরানো সম্ভব না।

রেলের খরচের হিসেব দেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানান, রেলকর্মীদের পেনশনে খরচ হয় ৬০ হাজার কোটি টাকা, বর্তমানে কর্মরত কর্মীদের বেতনে খরচ হয় ৯৭ হাজার কোটি টাকা। এছাড়াও জ্বালানি খরচ হয় ৪০ হাজার কোটি টাকা। এরপরেই মন্ত্রী জানান, অবস্থা সামাল দিতে গত বছর ৫৯ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে কেন্দ্র। মন্ত্রী বলেন, এই অবস্থায় আমরা যদি নতুন সিদ্ধান্ত নিই, তবে ছাড়ের বিষয়টিও ভেবে দেখা হবে।