বুলেট ট্রেনের ঝাঁ চকচকে স্টেশনের ছবি প্রকাশ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

Written by SNS December 8, 2023 6:18 pm
 দিল্লি, ৮ ডিসেম্বর – দেশের প্রথম বুলেট ট্রেনের ঝাঁ চকচকে স্টেশনের ছবি প্রকাশ করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আমেদাবাদের সবরমতী মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাবে তৈরি হয়েছেএই অত্যাধুনিক স্টেশন। স্টেশন তৈরি হচ্ছে বিরাট জায়গা জুড়ে। স্টেশনের মধ্যেই রয়েছে বিভিন্ন ধরনের দোকান ও অফিস। ছবিতে দেখা যাচ্ছে, ভারতে তৈরি প্রথম এই বুলেট ট্রেনের স্টেশনে গান্ধিজির সত্যাগ্রহ আন্দোলনের ছবি তুলে  ধরা হয়েছে। মোট ১ লক্ষ ৩৩ হাজার বর্গমিটার জায়গা জুড়ে তৈরি হয়েছে সেই স্টেশন। যাত্রীদের অপেক্ষা করার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা।   

ডান্ডি অভিযান থেকে শুরু করে লবণ সত্যাগ্রহ- গান্ধিজির আন্দোলনের নানা দৃশ্য তুলে ধরা হয়েছে বুলেট ট্রেনের স্টেশনের মধ্যে। গুজরাটের সবরমতীতে তৈরি হয়েছে এই স্টেশন। সেই সঙ্গে জোরকদমে চলছে হাই স্পিড রেল করিডর নির্মাণের কাজ। মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যে তৈরি হবে এই করিডর। শুক্রবার বুলেট ট্রেন স্টেশনের নানা ছবি দিয়ে একটি ভিডিও প্রকাশ করেন রেলমন্ত্রী। সবরমতীর মালটিমোডাল ট্রান্সপোর্ট হাবের মধ্যে তৈরি হচ্ছে এই স্টেশন। ১ লক্ষ ৩৩ হাজার স্কোয়্যার মিটার এলাকাজুড়ে রয়েছে এই হাব। স্টেশন ছাড়াও এই চত্বরে থাকবে অফিস, দোকান-সহ নানা সুযোগসুবিধা। যাত্রীদের সুবিধার্থেই নানা ব্যবস্থা রাখা হবে বুলেট ট্রেনের স্টেশনে। মুম্বই ও আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দেবে বুলেট ট্রেন। তার মধ্যে ৪৪৮ কিলোমিটার পথ ফ্লাইওভার থাকবে।।  দুই অর্থনৈতিক হাবকে যুক্ত করবে ওই করিডর। ওই ৫০৮ কিলোমিটারের মধ্যে ২৬ কিলোমিটার জুড়ে থাকবে টানেল, থাকবে ১০ কিলোমিটার সেতু।

ন্যাশনাল হাইস্পিড কর্পোরেশনের তরফ থেকে জানানো হয়েছে, বান্দ্রা কুরলা কমপ্লেক্স স্টেশন তৈরির কাজও এগোচ্ছে । এটি তৈরি হবে মাটির তলায়। থাকবে ৬টি প্লাটফর্ম যেখানে অনায়াসে গিয়ে দাঁড়াতে পারবেন ১৬টি কোচের ট্রেন।