সাংসদ পদ খারিজ হতেই বেতন বন্ধ রাহুলের 

Written by SNS March 25, 2023 5:06 pm

দিল্লি, ২৫মার্চ — ফৌজদারি মানহানি মামলায় ২ বছরের জেল হতেই রাহুল গান্ধির সাংসদ পদ খারিজ হয়েছে আগেই। এবার বেতনও বন্ধ। কিন্তু এখন প্রশ্ন তাঁর বাকি সুবিধেগুলি নিয়ে। এতদিন সাংসদ হিসেবে যে সমস্ত সুযোগ সুবিধা পেতেন তিনি, যে বেতন পেতেন বা দিল্লির যে বাংলোয় থাকতেন, সেই সমস্ত সুবিধা থেকেও বঞ্চিত হবেন কংগ্রেসের সেকেন্ড ইন কমান্ড।

ভারতের সাংসদরা মাসে প্রায় ১ লক্ষ টাকা বেতন পান। সংসদ এলাকার জন্য ভাতা হিসেবে পান আরও ৭০ হাজার টাকা। এছাড়াও অফিস চালানোর জন্য তাঁকে দেওয়া হয় ৬০ হাজার টাকা, যার মধ্যে ৪০ হাজার টাকা কর্মীদের বেতন ও ২০ হাজার টাকা অফিস চালানোর খরচ। সবমিলিয়ে মাসে ২ লক্ষ ৩০ হাজার টাকা বেতন পান সাংসদরা। করোনা কালে এই বেতন ও ভাতা কমেছিল প্রায় ৬০ শতাংশ। কেরলের ওয়ানড়ের সাংসদ হওয়ার সুবাদে এতদিন এই অঙ্কের বেতন পেতেন রাহুলও। সাংসদ পদ খারিজ হওয়ার পর সেই বেতন আর পাবেন না তিনি। বদলে সামান্য অঙ্কের পেনশন পাবেন কংগ্রেসের প্রাক্তন সাংসদ।

২০১৪ সালে সাংসদ হওয়ার পর থেকে দিল্লিতে একটি বাংলোয় পেয়েছিলেন রাহুল। ১২ তুঘলক লেনের বাংলোয় থাকেন তিনি। সাংসদ পদ যাওয়ার পর সেই বাড়িও ছাড়তে হবে তাঁকে। তবে তার জন্য ১ মাসে আগে নোটিস দেবে কেন্দ্র। বাংলোয় দু’টি টেলিফোন কানেকশন, দেড় লক্ষ ফোনকল, ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ ও ৪ হাজার কিলোলিটার জল বিনামূল্যে ব্যবহারের সুযোগ পেতেন রাহুল। এবার সেই সমস্ত সুবিধাও প্রত্যাহার করা হতে পারে। এর পাশাপাশি, বিনামূল্যে ট্রেনের ও বিমানের টিকিট যা সাংসদরা পেয়ে থাকেন, সেটাও আর পাবেন না তিনি। এমনকী, গাড়ি কেনার জন্য যে বিশেষ সুবিধা পেতেন তাও আর পাবেন না রাহুল গান্ধি। এমনই দাবি ওয়াকিবহাল মহলের।