সংসদে ফিরলেন রাহুল 

Written by SNS August 7, 2023 4:05 pm

দিল্লি, ৭ আগস্ট – সংসদে ফিরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি । ‘মোদি’ পদবি নিয়ে মন্তব্যের জেরে ফৌজদারি মানহানির মামলায় দুই বছরের সাজা হয় রাহুল গান্ধির। ফলে গত ২৪ মার্চ তাঁর সংসদ পদ খারিজ হয়ে যায়। গত শুক্রবার নিম্ন আদালতের সেই রায়ের ওপর স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।  সুপ্রিম কোর্টের তরফে তাঁর শাস্তি স্থগিত করা হয়েছিল। তার ৪৮ ঘণ্টা পরেই রাহুলকে তাঁর সাংসদ পদ ফিরিয়ে দেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তাই তিনি এদিন সংসদে আসেন। সংসদ ভবনে প্রবেশ করার আগে তিনি যান মহাত্মা গান্ধীর মূর্তির সামনে। গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে  সংসদ ভবনে ঢোকেন কেরলের ওয়েনাড়ের সাংসদ রাহুল গান্ধি।  এদিকে আজ সংসদে আসেন কংগ্রেসের সংসদীয় কমিটির চেয়ারপার্সন সোনিয়া গান্ধিও।

শুক্রবারের পর সোমবার বসে লোকসভার অধিবেশন। ওই দিনই রাহুলের সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে লোকসভার স্পিকারের সচিবালয়। কংগ্রেস-সহ ইন্ডিয়া জোট রাহুলকে সংসদে স্বাগত জানায়। রাহুলকে ঘিরে বিরোধী ঐক্যের ছবি আরও স্পষ্ট হয় সংসদে।  বেলা ১২ টায় প্রথম দফার মুলতুবির পর লোকসভার অধিবেশন যখন শুরু হয় রাহুল গান্ধি সেই সময় লোকসভাতে উপস্থিত ছিলেন। এরপর পাঁচ মিনিটের মধ্যেই আবার শাসক ও বিরোধী পক্ষের হৈ হট্টগোলে দুপুর ২ টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

সোমবার লোকসভার স্পিকারের সচিবালয় থেকে জারি করা বিবৃতিতে বলা হয়, ‘‘যে হেতু রাহুল গান্ধিকে দোষী সাব্যস্ত করার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়েছে আদালত, তাই আপাতত তাঁর সাংসদ পদ খারিজের সিদ্ধান্ত প্রত্যাহার করা হল।’’ ওই বিবৃতির পরেই সংসদে বিরোধীদের মধ্যে খুশির মেজাজ দেখা যায়। রাহুল সাংসদ পদ ফিরে পাওয়ার পরেই একে অপরকে মিষ্টিমুখ করালেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাংসদরা। কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীকে দেখা যায় কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গেকে মিষ্টিমুখ করাতে। খাড়্গে তাঁর পাশে বসা তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে মিষ্টিমুখ করান। এদিকে মল্লিকার্জুন খাড়গের ঘরে অধীর চৌধুরী, সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ওব্রায়েন, জয়রাম রমেশরা সংসদে উচ্ছ্বাস প্রকাশ করেন।