মোদী মন্তব্য মামলায় এবার হাই কোর্টে রাহুল

Written by SNS April 25, 2023 8:37 pm

আহমেদাবাদ , ২৫ এপ্রিল – মোদি মন্তব্য মামলায় সুরাটের দায়রা আদালতে ধাক্কা খেয়েছেন আগেই। যায় সংসদ পদ, হয় কারাদন্ড। দায়রা আদালতের পর এবার  গুজরাট হাই কোর্টের দ্বারস্থ কংগ্রেস নেতা রাহুল গান্ধি । সূত্রের খবর, দায়রা আদালতের রায়ের বিরুদ্ধে গুজরাট হাই কোর্টে আবেদন করেছেন কংগ্রেস নেতা।

উল্লেখ্য, মানহানির মামলায় গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয় সুরাটের নিম্ন আদালত। সুরাট আদালতের ম্যাজিস্ট্রেটের সেই সিদ্ধান্তের জেরে একদিন পরেই সাংসদ পদ খোয়াতে হয় প্রাক্তন কংগ্রেস সভাপতিকে। যদিও সাজা শোনানোর পরই রাহুলকে ৩০ দিনের জন্য শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, এই ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে এই রায়ের বিরুদ্ধে আবেদন করার সুযোগ পাবেন তিনি। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুরাটের নগর-দায়রা আদালতে মামলা করেন রাহুল। 

গত ১৩ এপ্রিল সেই মামলার শুনানি হয় নগর-দায়রা আদালতে। শুনানিতে রাহুলের দাবি ছিল, তাঁর রাজনৈতিক পরিচয়ে প্রভাবিত হয়ে অতিরিক্ত শাস্তি দিয়েছে নিম্ন আদালত। কিন্তু নগর দায়রা আদালতের বিচারক পি মোগেরা যিনি কিনা একসময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর আইনজীবী হিসাবেও কাজ করেছেন, রাহুলকে কোনওরকম স্বস্তি দেননি। সেদিনই কংগ্রেসের তরফে ইঙ্গিত দিয়ে রাখা হয়েছিল এই মামলায় আরও উচ্চতর আদালতে মামলা দায়ের করবেন রাহুল।
মঙ্গলবার নগর দায়রা আদালতের রায়ের বিরুদ্ধে গুজরাট হাই কোর্টে আবেদন করেছেন রাহুল। অর্থাৎ তাঁকে যে দু’বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে সেটার বিরোধিতা করেছেন তিনি। হাই কোর্টেও যদি স্বস্তি না মেলে, তাহলে সুপ্রিম কোর্টের রাস্তা কংগ্রেস সাংসদের জন্য এখনও খোলা থাকছে।