‘দেশবিরোধী কোনও মন্তব্য করিনি, লোকসভায় সুযোগ পেলে তা বলব’! সংসদে পৌঁছে বললেন রাহুল

Written by SNS March 16, 2023 4:12 pm

দিল্লি, ১৬ মার্চ– ব্রিটেন সফরে করা তাঁর মন্তব্য নিয়ে ইতিমধ্যেই উত্তাল দেশ থেকে শুরু করে সংসদ। তার বিরুদ্ধে বিজেপিতে উঠেছে দেশবিরোধী মন্তব্যের জের। রাহুল ‘দেশকে অপমান’ করেছেন বলে বিজেপি শিবিরের অভিযোগ। তাঁর ‘নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা’র দাবিতে ৪ দিন ধরে ধারাবাহিক ভাবে লোকসভা এবং রাজ্যসভায় নজিরবিহীন বিক্ষোভ দেখাচ্ছেন সরকারপক্ষের সাংসদেরা। এই পরিস্থিতিতে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে প্রথম বারের জন্য সংসদে এসে রাহুল গান্ধি জানালেন, তিনি দেশবিরোধী কোনও মন্তব্য করেননি।

বৃহস্পতিবার সংসদ ভবনে ঢোকার আগে ওয়েনাড়ের কংগেস সাংসদ রাহুল বলেন, ‘‘আমি (লন্ডনের আলোচনাসভায়) ভারতবিরোধী কিছুই বলিনি। যদি তাঁরা সুযোগ দেন, তবে আমি সংসদের ভিতরেও সে কথা বলব।’’

কংগ্রেসের অভিযোগ, হিন্ডেনবার্গ রিপোর্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ গৌতম আদানির বিরুদ্ধে তোলা শেয়ার জালিয়াতি থেকে নজর ঘোরাতেই জল ঘোলা করছে বিজেপি। অতীতে প্রধানমন্ত্রী মোদিও অনেকবারই বিদেশ সফরে গিয়ে ঘরোয়া রাজনীতির প্রসঙ্গ তুলেছেন বলেও তাদের দাবি। প্রধানমন্ত্রী হওয়ার এক বছর পরে, ২০১৫ সালের মে মাসে চিন এবং দক্ষিণ কোরিয়া সফরে গিয়েছিলেন মোদী। চিনে তিনি বলেন, ‘‘এক বছর আগেও ভারতীয় হিসেবে পরিচয় দিতে লজ্জা হতো।’’ সে সময় কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স-সহ একাধিক বিরোধী দল প্রধানমন্ত্রীর ক্ষমাপ্রার্থনার দাবি তুললেও তাতে কর্ণপাত করেননি বিজেপি নেতৃত্ব।