‘মোদি’র পর ‘ফ্লাইং কিস’, রাহুলের বিরুদ্ধে মহিলা অসম্মানের বেনজির অভিযোগ

Written by SNS August 9, 2023 6:06 pm

দিল্লি, ৯ আগস্ট– সবে ‘মোদি’ বিতর্ক ঝেড়ে ফেলে ফিরে পেয়েছেন সাংসদ পদ। সাংসদ পদ ফিরে পাওয়ার পর প্রথম দিন সংসদে প্রবেশ করেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি। আর প্রথম দিনই কিনা ফের বিতর্কের মুখে। এবার মহিলা সাংসদদের অসম্মানের অভিযোগ উঠল রাহুলের বিরুদ্ধে। সংসদে দাঁড়িয়ে ‘ফ্লাইং কিস ছুঁড়ে’ গেরুয়া শিবিরের রোষানলে রাহুল গান্ধি ! রাহুলের বিরুদ্ধে অগ্নিশর্মা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতী ইরানি, রবিশংকর প্রসাদের অভিযোগ, সংসদে দাঁড়িয়ে ফ্লাইং কিস ছুঁড়ে মহিলা সাংসদদের অসম্মান করেছেন কংগ্রেস নেতা। স্মৃতির দাবি, বুধবার রাহুল যা করেছেন, সংসদের একজন পুরুষ সদস্য এমন আচরণ আগে কখনও করেননি।

যদিও স্মৃতির অভিযোগ উড়িয়ে এই বিষয়ে কংগ্রেসের বক্তব্য, এমন কোনও আচরণ করেননি কংগ্রেস নেতা। তিনি নিজের বক্তব্যে সংসদ সদস্যদের ভাই-বোন বলে সম্বোধন করেন।

মণিপুর ইস্যুতে সংসদে অনাস্থা এনেছে বিরোধীরা। বুধবার এই বিষয়ে লোকসভায় ছিল বিতর্ক। সাংসদ পদ ফিরে পাওয়ার পর প্রথমবার বুধবার লোকসভায় অনাস্থা বিতর্কে কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে বক্তব্য রাখতে দেখা গেল। আর সেখানেই মণিপুর প্রসঙ্গে রীতিমতো বিস্ফোরক মন্তব্য করতে দেখা গেল তাঁকে। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ করে তিনি তাঁর সঙ্গে তুলনা করলেন ‘অহংকারী রাবণে’র। রাহুল বলেন, ”লঙ্কায় আগুন হনুমান লাগায়নি। রাবণের অহংকারই সেই আগুন লাগিয়েছিল।” তিনি তোপ দেগে বলেন, ”গোটা দেশে কেরোসিন ছড়াচ্ছেন মোদি।”এদিন বক্তব্যের শুরুতে রাহুল বলেন, ”আজ আমি আদানিজিকে নিয়ে কিছু বলব না।” একথা বলার সঙ্গে সঙ্গে বিজেপি সাংসদরা হইচই শুরু করে দেন। স্পিকার সকলকে শান্ত হতে অনুরোধ করেন। পরে ক্রমে আক্রমণের সুর চড়ান তিনি।

তাঁকে মোদির উদ্দেশে বলতে শোনা যায়, ”আপনি ভারতমাতার রক্ষাকর্তা নন। আপনি ভারত মাতার খুনি। আমার এক মা এখানে বসে রয়েছেন। অন্য মা’কে আপনি খুন করেছেন মণিপুরে।

একদিকে রাহুলের বক্তব্য ছোট করে দেখানোর অভিযোগ ওঠে সংসদ টিভির বিরুদ্ধে তো অন্যদিকে রাহুলের পরে বলতে উঠে স্মৃতি অভিযোগ করেন, মহিলা সাংসদদের উদ্দেশে ‘ফ্লাইং কিস’ ছোড়েন কংগ্রেস নেতা। কেন্দ্রীয় মন্ত্রী রাহুলকে ‘নারী বিদ্বেষী’ বলেও অভিযোগ করেন।

ইতিমধ্যে স্মৃতির নেতৃত্বে বিজেপির মহিলা সাংসদেরা লোকসভার স্পিকার ওম বিড়লার ঘরে গিয়ে রাহুলের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন। কিন্তু কখন উড়ন্ত চুম্বন ছুড়লেন রাহুল? এমন দৃশ্য তো সরাসরি সম্প্রচারে ধরা পড়েননি। জানা গিয়েছে, সভাকক্ষ থেকে বেরোনোর সময় রাহুলের হাতে থাকা নথপত্র পড়ে গিয়েছিল। যা দেখে গেরুয়া শিবিরের অনেকে হাসতে শুরু করেন। তখনই নথি কুড়াতে কুড়াতে নাকি ট্রেজারি বেঞ্চের দিকে তাকিয়ে উড়ন্ত চুম্বন ছোড়ার ভঙ্গি করেন রাহুল। যেখানে ছিলেন বেশ কিছু মহিলা সংসদ।

এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্মৃতি অভিযোগ করেন, “আজকে রাহুল গান্ধি যা করেছেন, সংসদের একজন পুরুষ সদস্য এমন আচরণ আগে কখনও করেননি। এটা হাউস অফ দ্য পিপল, এখানে নারীর মর্যাদা রক্ষায় আইন প্রণয়ণ হয়, সেখানে অধিবেশন চলাকালীন একজন পুরুষের নারী বিদ্বেষী আচরণ করলেন। আমার প্রশ্ন, এই ক্ষেত্রে কী শাস্তি দিতে উচিত?”