পেলেও পুরনো বাংলোয় আর ফিরবেন না রাহুল 

Written by SNS August 23, 2023 5:54 pm

দিল্লি, ২৩ আগস্ট– সাংসদ পদ ফিরে পেয়েছেন আগেই। সঙ্গে নিজের পুরনো বাংলোয়ও। কিন্তু বাংলো পেলেও তাতে ফিরছেন না রাহুল গান্ধি । সুপ্রিম কোর্টের রায়ে সাংসদ পদ ফিরে পাওয়ার পরই রাহুলকে তাঁর ১২, তুঘলক রোডের পুরনো বাংলোয় ফেরার প্রস্তাব দিয়েছিল সংসদের হাউসিং কমিটি। কিন্তু রাহুল জানিয়ে দিলেন, নিজের পুরনো বাংলোয় আর ফিরতে চান না তিনি।

২০০৪ সালে নির্বাচিত হওয়ার পর থেকেই ১২ নং তুঘলক রোডের ওই বাংলোতে থাকতেন কংগ্রেস সাংসদ। প্রায় ১৮ বছর ওই বাড়িটিতে কাঠিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সাংসদ পদ খোয়ানোর মাসখানেকের মধ্যেই সেই বাড়ি ছাড়তে হয় ওয়ানড়ের সাংসদকে। সেসময় হাসিমুখেই বাংলো ছাড়েন রাহুল। বলে দেন, ‘গোটা ভারত আমার ঘর।’ ছেড়ে আসা সেই ঘর ফিরে পেলেও আর ফিরতে চান না তিনি।

মোদি পদবি মামলায় প্রায় সাড়ে চার মাস আগে সাংসদ পদ খোয়ান রাহুল। তারপর দীর্ঘ আইনি লড়াই শেষে সুপ্রিম কোর্টের রায়ে নিজের সাংসদ পদ ফিরে পেয়েছেন তিনি। কিন্তু রাহুলের সরকারি বাংলোয় প্রত্যাবর্তন নিয়ে নতুন জটিলতা তৈরি হয়েছে। সংসদের সচিবালয় রাহুলকে তাঁর ১২, তুঘলক রোডের পুরনো বাড়িতে ফেরার প্রস্তাব দিয়েছে। তবে রাহুল বিকল্প বাড়ির সন্ধান করছেন বলে জানা গিয়েছে।

গত ১৬ আগস্ট দুপুরে বোন প্রিয়াঙ্কার সঙ্গে সফদরজং রোডের একটি বাংলো দেখতে যান রাহুল। ওই বাংলোয় একসময় থাকতেন মহারাজা রনজিৎ সিংয়ের উত্তরাধিকারীরা। সেই বাংলোতেও উঠতে পারেন ওয়ানড়ের সাংসদ। কংগ্রেসের একটি মহলের বক্তব‌্য, ভারত জোড়ো যাত্রার পর দেশজুড়ে নতুন ইমেজ তৈরি হয়েছে রাহুলের। নিজেকে নতুন রূপে প্রতিষ্ঠা করতেই হয়তো এই পদক্ষেপ। রাহুল শেষ পর্যন্ত কোন বাংলোয় যাবেন, সেটা এখনও স্পষ্ট নয়। কিন্তু পুরনো বাংলায় যে ফিরবেন না সেটা জানিয়ে দিলেন সংসদকে।