মুখ ফস্কে ‘পাপ্পু’ বনে গেলেন রাহুল নিজেই 

Written by Sunita Das December 29, 2023 8:12 pm

স্বাধীনতার জন্য ইংরেজদের বিরুদ্ধে লড়েছে ইংরেজরাই, নাগপুরের সভায় বললেন রাহুল

নাগপুর, ২৯ ডিসেম্বর– এবার নিজের ভুলেই ‘পাপ্পু’ বনে গেলেন রাহুল। এমন কিছু বললেন যে খবরের শিরোনামে কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি। নাগপুরের মেগা জনসভায় হাজির ছিলেন রাহুল । হাজার হাজার কংগ্রেস কর্মী জড়ো হয়েছিলেন লোকসভার আগে রাহুল গান্ধি, মল্লিকার্জুন খাড়গে বক্তব্য শোনার জন্য। আর সেই সভা থেকেই কিনা বিশ্রী ভুল করে ফেললেন রাহুল গান্ধি । সেই ভুলেই বিজেপির মুখপাত্ররা রাহুলকে ‘পাপ্পু’ হিসাবে দেগে দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

নাগপুরের ভরা জনসভায় মুখ ফসকে কংগ্রেস নেতা বলে ফেললেন, স্বাধীনতার জন্য ইংরেজদের বিরুদ্ধে লড়েছিল ইংরেজরাই। নাগপুরের ‘হ্যায় তৈয়ার হম’ শীর্ষক সভা থেকে রাহুল বলে বসেন,”মানুষ ভাবে আমাদের স্বাধীনতার লড়াই শুধু ইংরেজদের বিরুদ্ধে ছিল। না সত্যিটা হল, ইংরেজদের লড়াই ইংরেজদের বিরুদ্ধে ছিল।” পরক্ষণেই অবশ্য নিজেকে সামলে নেন রাহুল। কিন্তু ওই কয়েক সেকেন্ডের ক্লিপ ইতিমধ্যেই সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। বিজেপি কটাক্ষও শুরু করেছে। 

বিজেপি সরকার এবং ব্রিটিশ শাসনের মধ্যে কোনও পার্থক্য নেই। এটা বোঝাতে গিয়েই ওই বিশ্রী ভুলটা করে বসেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। ‘হ্যায় তৈয়ার হম’ জনসভায় কংগ্রেস নেতা তখন বোঝাচ্ছিলেন, “বিজেপিতে গোলামি চলে। যেমনটা ব্রিটিশ আমলে, রাজারাজড়াদের সময়ে চলত। স্বাধীনতা আন্দোলন শুধু ব্রিটিশদের বিরুদ্ধে ছিল না, রাজারাজড়াদের বিরুদ্ধেও ছিল।” তার পরই মুখ ফসকে ভুলটা করেন রাহুল।

ওই মুহূর্তের ভুল বাদ দিলে অবশ্য বৃহস্পতিবারের নাগপুরের জনসভা কংগ্রেসের জন্য বেশ তাৎপর্যপূর্ণ ছিল। ওই সভা থেকেই লোকসভার দামামা বাজিয়ে দিয়েছে কংগ্রেস। জনসভা থেকে রাহুল বলেন, বিজেপি-আরএসএসের বিরুদ্ধে নির্বাচনের লড়াইটা মূলত দুই মতাদর্শের লড়াই। এনডিএ এবং ইন্ডিয়া, দুই জোটেই অনেক দল রয়েছে। যুদ্ধটা মূলত মতাদর্শের।