প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্যপদেও প্রত্যাবর্তন রাহুলের  

Written by SNS August 17, 2023 3:26 pm

দিল্লি, ১৭ আগস্ট – লোকসভার সাংসদ পদ ফিরে পাওয়ার পর এবার প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যপদও ফিরে পেলেন কংগ্রেস সাংসদ  রাহুল গান্ধি। বুধবার তাঁকে এই কমিটিতে মনোনীত করা হয়। লোকসভার বুলেটিনে এ কথা জানানো হয়েছে। কংগ্রেস সাংসদ অমর সিংকেও কমিটিতে মনোনীত করা হয়েছে। চার মাসের কিছু বেশি সময় আগে মোদি পদবি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় সাংসদ পদ হারান রাহুল গান্ধি। সুরাট ম্যাজিস্ট্রেট আদালতের রায়ে দু’বছর জেল সাজার জেরে যখন রাহুল সাংসদ পদ হারান সেই সময় সংসদীয় প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটিরই সদস্য ছিলেন তিনি ।

মোদি পদবি সংক্রান্ত মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর মার্চ মাসে সাংসদ পদ খোয়ান রাহুল। আদালত তাঁকে এই মামলায় দোষী সাব্যস্ত করে দুই বছরের জেলের সাজা দেয়। সেই সমত রাহুল গান্ধীর সংসদ সদস্যপদ বাতিল করে দেয় লোকসভা সচিবালয়। এর জন্য তাঁকে সরকারি বাসভবনও ছেড়ে দিতে হয়।  তবে সুপ্রিম কোর্টের রায়ে ৭ আগস্ট রাহুল গান্ধি সাংসদ পদ ফিরে পান।  এরপর তিনি সংসদের বাদল অধিবেশনেও যোগ দেন।    

লোকসভা বুলেটিনে জানা গেছে, আম আদমি পার্টির লোকসভা সাংসদ সুশীল কুমার রিঙ্কুকে কৃষি স্ট্যান্ডিং কমিটি, প্রাণী সম্পদ ও ফুড প্রসেসিং বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য হিসাবে মনোনীত করা হয়েছে। রিঙ্কু সম্প্রতি জলন্ধর লোকসভা উপনির্বাচনে যেতেন এবং তিনি সংসদের নিম্নকক্ষে একমাত্র আপ সদস্য। এনসিপির লোকসভা সাংসদ ফইজল পি পি মহম্মদকেও গ্রাহক, খাদ্য ও জনবন্টন কমিটির সদস্য হিসাবে মনোনীত করা হয়েছে।

২০১৯ সালে সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে একটি জনসভায় প্রধানমন্ত্রী মোদিকে খোঁচা দিয়ে রাহুল বলেন, সব চোরের পদবি  মোদি হয় কি করে ?  পদবি মামলায় সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে।  আদালতের রায়ের পর রাহুল গান্ধিকে মে মাস থেকে সংসদ পদের অযোগ্য ঘোষণা করা হয়। এই মামলায় সুপ্রিম কোর্ট শুক্রবার রাহুলকে দোষী সাব্যস্ত করার রায় স্থগিত করে বলে, বিচারক সর্বোচ্চ সাজা দেওয়ার জন্য কোনও কারণ দেখাননি।  ফলে চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত আদেশ স্থগিত থাকবে।