অরাজি রুশ সৈন্যদের টিকিয়ে রাখতে টাকার টোপ পুতিনের

Written by SNS November 5, 2022 4:51 pm
মস্কো, ৫ নভেম্বর– ইউক্রেনকে কোণঠাসা করতে গিয়ে নিজেই পর্যুদস্ত মস্কো। প্রায় দশ মাস ধরে ইউক্রেনে লড়াই করছে রুশ ফৌজ।  আমেরিকা ও পশ্চিমের অস্ত্রে বলীয়ান ইউক্রেনীয় ফৌজ প্রায় অসাধ্য সাধন করতে চলেছে। ইতিমধ্যে খারকভ, খেরসন, দোনবাস-সহ বেশ কিছু অঞ্চলে পিছু হঠছে রাশিয়ার সেনাবাহিনী। যুদ্ধ করতে না চাওয়া সেনাদের ঠেকাতে টাকার টোপের পথ নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।

রয়টার্স সূত্রে খবর, চুক্তিভিত্তিক সেনা ও ইউক্রেনে যুদ্ধরত রুশ জওয়ানদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন পুতিন। এর অন্তর্গত জওয়ানদের এককালীন ১ লক্ষ ৯৫ হাজার রুবল (৩ হাজার ২০০ মার্কিন ডলার) দেওয়া হবে বলে জানিয়েছে ক্রেমলিন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৫৬ হাজার টাকা। ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত প্রেসিডেন্ট পুতিনের ডিক্রিতে বলা হয়েছে, চুক্তিভিত্তিক ও ইউক্রেন অভিযানে জড়িত জওয়ানদের প্রতি ‘সমাজের সমর্থন’ স্বরূপ এই টাকা দেওয়া হবে। তবে কতজন জওয়ান এই ভাতা পাবেন তা স্পষ্ট নয়।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে জাতির উদ্দেশে ভাষণে সেনা সমাবেশের কথা ঘোষণা করেন পুতিন। ইউক্রেনে আরও বড়সড় হামলার ইঙ্গিত দিয়ে তিনি জানিয়েছিলেন, দেশের রিজার্ভ বাহিনীর সদস্য ও সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত কিন্তু শারীরিকভাবে সক্ষম ও অভিজ্ঞ ব্যক্তিদের ফের ফৌজে নিয়োগের জন্য ডিক্রি জারি করা হয়েছে। তিনি জানান, রুশ সেনার ২০ লক্ষের সংরক্ষিত বাহিনীর একাংশ বা প্রায় ৩ লক্ষ সেনাকে আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য নতুন ভাবে সন্নিবেশিত করা হবে। গত সপ্তাহে এক বিবৃতিতে মস্কো জানিয়েছে, সেনা সমাবেশ শেষ হয়েছে। তবে কিছু সমস্যা রয়েছে। দেশজুড়ে সমাবেশের বিরুদ্ধে বিক্ষোভের জেরে প্রায় ২ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, প্রায় ১০ মাস ধরে ইউক্রেনে যুদ্ধ করছে রাশিয়া । কিন্তু কিছুতেই বাগে আনতে পারছে না দেশটিকে। কিয়েভের অভিযোগ, এবার আমজনতাকে ‘কামিকাজে ড্রোনে’র মাধ্যমে নিশানা করছে হতাশাগ্রস্ত পুতিন বাহিনী। কয়েকদিন আগেই কিয়েভ-সহ একাধিক শহরের বুকে আকাশ থেকে মৃত্যুদূতের মতো ঝাঁকে ঝাঁকে নেমে আসে বিস্ফোরক ঠাসা চালকবিহীন উড়ন্ত যানগুলি। প্রাণ হারান অনেকেই। তবে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে রাশিয়ার। গত এপ্রিল মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছিলেন যে, ইউক্রেনে মৃত্যু হয়েছে প্রায় ২০ হাজার রুশ সেনার।