রুশ বাহিনীকে ভাতে মারতে আরও এক শহর দখল ওয়াগনার বাহিনীর, বদলার হুমকি পুতিনের 

Written by SNS June 24, 2023 5:00 pm

কিয়েভ, ২৪ জুন– এবার মস্কো বাহিনীকে পেটে মারার পরিকল্পনা বিদ্রোহী ওয়াগনার বাহিনীর। ইউক্রেনের সীমান্ত পেরিয়ে এ বার রাশিয়া ভূখণ্ডে বড় অভিযান চালাল এই বাহিনী। মস্কো বাহিনীর অস্ত্র এবং রসদ বন্ধ করতে রুশ ধনকুবের ব্যবসায়ী অলিগার্চ ইয়েভজেনি প্রিগোজিনের মালিকানাধীন ভাড়াটে যোদ্ধাবাহিনী শনিবার ইউক্রেন সীমান্তের অদূরে পশ্চিম রাশিয়ার গুরুত্বপূর্ণ শহর ভোরোনেজ় দখল করেছে বলে কয়েকটি পশ্চিমি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে দাবি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার মস্কোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ভাড়াটে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। রুশ প্রতিরক্ষা মন্ত্রক ও সেনাকর্তাদের হুমকি দিয়ে তিনি বলেন, “দেশের বর্তমান সেনা কর্তাদের গদিচ্যুত না করা পর্যন্ত আমরা থামব না। আমাদের পথে যে আসবে ধ্বংস হয়ে যাবে।” এক অডিও বার্তায় তিনি জানান, ইতিমধ্যে দক্ষিণ রাশিয়ার রুস্তভে ওয়াগনার ঢুকে পড়েছে। মস্কোর দিকে এগিয়ে যাবে তারা। এই আক্রমণে ইউক্রেনে মোতায়েন কয়েক লক্ষ রুশ সেনা বিপদের মুখে পড়তে পারে বলে সামরিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন।

পুতিন এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ”আমরা আজ অভ্যন্তরীণ বিদ্রোহের মুখে পড়েছি। রাশিয়ায় আমাদের সমস্ত সেনাবাহিনীকে এককাট্টা থাকতে হবে। যারা এটা ভঙ্গ করার চেষ্টা করবে তাদের শাস্তি পেতেই হবে। দেশের আইন ও জনতার কাছে তাদের উত্তর দিতে হবে।” তাঁর কথায়, ”যা ঘটেছে তা আসলে পিঠে ছুরি মারা। আর এর জন্য ওদের শাস্তি পেতেই হবে।”

এর আগে শুক্রবার ইউক্রেন সীমান্ত লাগোয়া রোস্তভ-অন-ডন শহরের দখল নিয়েছিল ওয়াগনার বাহিনী। ওয়াগনার প্রধান প্রিগোজিন শনিবার অডিয়ো-বার্তায় দাবি করেন, রাশিয়ার রাজধানী মস্কোর উদ্দেশে তাঁদের অভিযান চলবে। যদিও ওয়াগনার যোদ্ধারা সত্যিই ইউক্রেন সীমান্তবর্তী এলাকা নিয়ন্ত্রণে নিয়েছেন কি না, সে বিষয়ে এখনও রুশ সরকার কিছু জানায়নি।