কোন সমস্যা নেই বোঝাতে মোদিকে মহান দেশপ্রেমিক বললেন পুতিন

Written by SNS October 28, 2022 5:43 pm

মস্কো,২৮ অক্টোবর —প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরপ্রশংসায় পঞ্চমুখ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । মস্কোর ভালদাই ক্লাবে একটি সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন পুতিন। সেই সময়ই তাঁকে বলতে শোনা যায়, ”প্রধানমন্ত্রী মোদি একজন মহান দেশপ্রেমিক। তিনি একটি স্বাধীন বিদেশ নীতি প্রণয়ন করতে সক্ষম হয়েছে। আমি নিশ্চিত ভারতের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। এবং সারা বিশ্বেই ভারতের ভূমিকা ক্রমশ বড় হচ্ছে।”

 রাজনৈতিক মহলের ধারণা, এই প্রশংসায় পুতিন বোঝাতে চেয়েছেন ভারত ও রাশিয়ার  মধ্যে ‘বিশেষ’ সম্পর্ক রয়েছে। এবং দুই দেশের মধ্যে কোনও সমস্যা নেই।

ইউক্রেন ইস্যুতে ‘বন্ধু’ রাশিয়ার পক্ষে ভারত থাকবে না সেদিকে নজর রয়েছে বিশ্বের। কার্যত এখনও পর্যন্ত সাবধানি পদক্ষেপই করেছে নয়াদিল্লি। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে রুশ বিরোধী প্রস্তাবে ফের ভোটদান থেকে বিরত থাকতে দেখা গিয়েছে ভারতকে। ইউক্রেনে গণভোটের মাধ্যমে চারটি অঞ্চল দখল করার প্রক্রিয়াকে বেআইনি ঘোষণা করে একটি খসড়া প্রস্তাব পেশ করা হয়েছিল। ভারত-সহ ৩৫টি দেশ সেই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে। আসলে নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়ে সময় পরীক্ষিত ‘বন্ধু’ রাশিয়াকে চিনের আরও কাছাকাছি ঠেলে দিতে চাইছে না নয়াদিল্লি। এছাড়া, এটা আমেরিকার জন্য কড়া বার্তাও। এরপরই এদিন পুতিনের মুখে মোদি ও ভারতের প্রশস্তি।

এদিনের ভাষণে দুই দেশের সম্পর্ক নিয়ে বলতে গিয়ে পুতিন বলেন, ”আমাদের মধ্যে বিশেষ এক বন্ধন রয়েছে। কখনওই কোনও ইস্যু নিয়ে আমাদের সমস্যায় পড়তে হয়নি। বরাবরই একে অপরকে সমর্থন করেছি আমরা। এখনও সেটাই করছি। আমার আশা ভবিষ্যতেও এমনটাই হবে।” এরই পাশাপাশি আমেরিকা ও পশ্চিমি দেশগুলির প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁর দাবি, বিশ্বে অধিকার কায়েম করে রাখতে আমেরিকা ‘নোংরা, ভয়ংকর রক্তক্ষয়ী এক খেলা’য় মেতেছে।