আনুষ্ঠানিকভাবে জাতীয় গেমসের উদ্বোধনে করলেন প্রধানমন্ত্রী মোদী।

Written by SNS October 28, 2023 10:05 am

ভারত:- মারগাওয়ের পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে ৩৭তম জাতীয় গেমসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অ্যাথলিটরা জাতীয় গেমসের মশাল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এরপরই আনুষ্ঠানিকভাবে গেমসের সূচনা করেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, অ্যাথলিট ও বিভিন্ন ক্রীড়া সংস্থার কর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ভারত ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করার জন্য তৈরি। ওই সময়ের মধ্যে বিশ্ব অর্থনীতিতে ভারত অন্যতম প্রধান শক্তিধর জায়গায় পৌঁছে যাবে। মধ্যবিত্ত নাগরিকদের সংখ্যাও বৃদ্ধি পাবে। অলিম্পিক্স আয়োজন সফলভাবে করলে খেলাধুলো থেকে মহাকাশ, সব জায়গাতেই উড়বে জাতীয় পতাকা। ভারত এমন জায়গায় পৌঁছে যাবে যে মসৃণভাবে অলিম্পিক্স আয়োজন করা অসুবিধা হবে না বলেই দাবি মোদীর। জানা গিয়েছে, তিনি আরও বলেন, ক্রীড়াক্ষেত্রে ভারতের সাফল্য দেশের সামগ্রিক সাফল্যের সঙ্গে অঙ্গাঙ্গিক ভাবে জড়িত।
সূত্রের খবর, ২০১৪ সালে কেন্দ্রে পালাবদলের পর সরকার ক্রীড়া পরিকাঠামোর উন্নয়ন, সঠিক বাছাই প্রক্রিয়া, ক্রীড়াবিদদের জন্য আর্থিক প্রকল্পকে অগ্রাধিকার দিয়েছিল, এই বিষয়টিও আবার তুলে ধরেন প্রধানমন্ত্রী। বিশ্ব দরবারে দেশের ক্রীড়াবিদরা একের পর এক সাফল্য পাচ্ছেন। বিশ্বের ক্রীড়া মানচিত্রে আরও বেশি উচ্চতায় পৌঁছেছে ভারত। এই আবহে গোয়ায় জাতীয় গেমস নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
জাতীয় গেমসের সূচনা হয়ে গিয়েছে। চলবে ৯ নভেম্বর পর্যন্ত। ১০ হাজারের বেশি ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন এবারের জাতীয় গেমসে। ২৮টি জায়গায় ৪৩ রকমের খেলাধুলোয় পদক জয়ের লক্ষ্যে নামবেন অ্যাথলিটরা। এই প্রথম গোয়ায় বসল জাতীয় গেমসের আসর। উদ্বোধনী অনুষ্ঠান থেকে কেন্দ্রীয় সরকার ক্রীড়াক্ষেত্রে যেসব উন্নয়নের কাজ করেছে, পরিকাঠামোগত উন্নতি ঘটিয়ে ক্রীড়াবিদদের প্রতিভার বিকাশে সহযোগিতা করেছে সেই তথ্যও তুলে ধরা হয়।