আজ বৃষ্টির সম্ভাবনা

টানা তিনদিন ঝড়বৃষ্টিপাতের পর তাপমাত্রার পারদও একধাপে নেমেছে বেশ কিছুটা। এমনকি বিগত দশ বছরের তুলনায় চলতি বছরের মার্চে সবথেকে কম ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

Written by SNS March 4, 2019 9:39 am

আজ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা (Photo: IANS)

নিজস্ব প্রতিনিধি- শীতের আমেজ তো ছিলই, চলতি বসন্তে সময়ে অসময়ে থাবা বসাচ্ছে বৃষ্টিপাতও। আজ, কাল ও পরশু কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলিতে হতে পারে প্রবল বৃষ্টিপাত।

কিছুদিন আগেই নিম্নচাপের ভ্রুকুটিতে বৃষ্টিপাত হয়েছিল কলকাতা সহ জেলাগুলিতেও। টানা তিনদিন ঝড়বৃষ্টিপাতের পর তাপমাত্রার পারদও একধাপে নেমেছে বেশ কিছুটা। এমনকি বিগত দশ বছরের তুলনায় চলতি বছরের মার্চে সবথেকে কম ছিল সর্বনিম্ন তাপমাত্রা। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১১ সালের মার্চ মাসে তাপমাত্রার পারদ ১৫.৭ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল বলেই হাওয়া অফিস সুত্রে খবর।

একদিকে এখন বসন্তে শীত শীত আবহাওয়া জমিয়ে উপভোগ করছেন সাধারণ তখনই ফের রাজ্যে বৃষ্টিপাত হতে পারে এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদদের কথায়, ৪, ৫ এবং ৬ তারিখ গাঙ্গেয় পশ্চিম এবং উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও ৪৫ কিলোমিটার বেগে ঝড় হাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানাচ্ছেন তাঁরা। হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনাতে ঝড় বৃষ্টিপাত হতে পারে। ৫ মার্চ উত্তরবঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু কেন হটাৎ কমছে তাপমাত্রা। আবহাওয়াবিদদের কথায়, বঙ্গোপসাগরের ওপর যে ঘূর্ণাবর্ত ছিল তা শক্তি হারিয়েছে। ফলে রাজ্যে প্রবেশ করতে পারছে উত্তুরে হাওয়া। এরই দরুণ কমছে তাপমাত্রা।