৭১ হাজার তরুণ-তরুণীর হাতে চাকরির নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী

Written by SNS January 20, 2023 3:41 pm

দিল্লি, ২০ জানুয়ারি– দেশের ৭১ হাজার যুবক-যুবতী পেল চাকরি। দেশের বৃহত্তম কর্ম সংস্থানের জমায়েত ‘রোজগার মেলা’য় এই যুবক-যুবতীর হাতে চাকরির নিয়োগপত্র তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, শুক্রবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাধিক সরকারি বিভাগ এবং বিভিন্ন সংস্থায় নতুন ছেলেমেয়েদের কাজ দিলেন তিনি।

জানা গেছে, সারা দেশ থেকে নির্বাচিত এই নতুন যুবক-যুবতীরা ভারত সরকারের অধীনে বিভিন্ন পদে যোগ দেবেন, যেমন জুনিয়র ইঞ্জিনিয়ার, লোকো পাইলট, টেকনিশিয়ান, ইনস্পেক্টর, সাব ইনস্পেক্টর, কনস্টেবল, স্টেনোগ্রাফার, জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট, গ্রামীণ ডাক সেবক, আয়কর পরিদর্শক, শিক্ষক। এছাড়াও অন্যান্য পদগুলির মধ্যে রয়েছে নার্স, ডাক্তার, সামাজিক নিরাপত্তা অফিসার, পিএ ইত্যাদি।

আজ তরুণ-তরুণীদের হাতে চাকরির কাগজ তুলে দেওয়ার পরে তাঁদের কারও কারও সঙ্গে কথাও বলেন প্রধানমন্ত্রী।

সরকারি স্তরে ১০ লক্ষ প্রার্থীদের নিয়োগের প্রতিশ্রুতি সামনে রেখে গত বছর থেকে শুরু হয়েছে ‘রোজগার মেলা’। কেন্দ্রীয় সরকারের দাবি, এই মেলার দু’টি পর্বে ইতিমধ্যেই প্রায় দেড় লক্ষ মানুষের হাতে তুলে দেওয়া হয়েছে নিয়োগপত্র।

গত বছরের ২২ অক্টোবর এই ‘রোজগার মেলা’র সূচনা করেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানেই দেশের বিভিন্ন রাজ্যের ৭৫ হাজার চাকুরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিল সে কথা। এদিন ফের নিয়োগ পেলেন আরও ৭১ হাজার জন।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী অংশগ্রহণ করার পরে বিভিন্ন রাজ্যের কেন্দ্রীয় মন্ত্রীরা যুবকদের হাতে নিয়োগপত্র তুলে দেন। এই নিয়োগ কর্মসূচির অধীনে মোট ১০ লক্ষ্য কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আগামী কয়েক মাসে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে।’