রাজ্যে অশান্তি রুখতে রাজভবনে ‘পিস রুম’

Written by SNS June 18, 2023 10:19 pm

কলকাতা, ১৮ জুন – পঞ্চায়েত ভোটে মনোনয়নকে কেন্দ্র করে রাজ্যে যে ধরণের হামলা ও অশান্তির ঘটনা ঘটেছে তাতে উদ্বিগ্ন  রাজ্যপাল সি ভি আনন্দ বোস।  গত কয়েকদিন ধরে প্রাণহানির ঘটনায় উদ্বিগ্ন রাজ্যপাল অশান্তি রুখতে কড়া বার্তাও দিয়েছেন। ভাঙড় ও ক্যানিং-এর অশান্ত এলাকাও পরিদর্শন করেছেন।  সমস্যার মোকাবিলায় এবার রাজভবনে ‘পিস রুম’ খোলা হল। ‘পিস রুমে’ ফোন করে অথবা ই-মেলের মাধ্যমে অভিযোগ জানানো যাবে। এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ০৩৩-২২০০১৬৪১ নম্বরে ফোন করে এবং [email protected] এই আইডিতে মেল করে অভিযোগ জানানো যাবে। রাজ্যপাল সেই অভিযোগ রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের কাছে পাঠাবেন। 

রাজভবনে ‘পিস রুম’ নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে  নানা চাপানউতোর। তৃণমূলের প্রতিক্রিয়া, রাজ্যপাল এক্তিয়ার বহির্ভূত কাজ করছেন। রাজভবনকে এবার পার্টি অফিস ঘোষণা করে দিলেই হয়। 

ক‌্যানিং যাওয়ার আগে সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজ্য সরকারের সঙ্গে তাঁর  সুসম্পর্কের কথাও তুলে ধরেন রাজ‌্যপাল। তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় আমার সাংবিধানিক সহকর্মী। আমরা একে অপরকে বিচার করার প্রতিযোগিতার মধ্যে নেই।  সুশাসন বজায় রাখতে আমাদের চেষ্টা করে যেতে হবে। এখনও পর্যন্ত সে কাজে কোনরকম বাধা পাইনি।” রাজ্যপাল আরও বলেন, “সরকারের সঙ্গে কাজের ক্ষেত্রে মতের মিল ও অমিল দুই-ই থাকতে পারে। অগ্রাধিকারের বিষয়ও আলাদা হতে পারে। আমরা স্পর্শকাতর বিষয় নিয়ে যেমন আলোচনা করি তেমনি সবসময় নিজেদের লক্ষ্মণরেখা মেনে চলি। সেই রেখা নতুন করে আঁকার কোনও চেষ্টা আমার নেই।”
শনিবার রাজ‌্যপাল ক‌্যানিং পরিদর্শনে যান।  ঘটনাস্থলে গিয়ে পুলিশ এবং স্থানীয় মানুষের সঙ্গে কথা বলেন। সেদিন তিনি বলেন, আমি সাংবিধানিক দায়বদ্ধতা পালন করতে এসেছি। ক্যানিংয়ে কী ঘটনা ঘটেছে তা আমি নিজের চোখে দেখলাম।” রাজ্যের বিভিন্ন জেলায় যে অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে, তা দমন করতে শক্ত হাতে মোকাবিলা করা হবে বলেও বার্তা দেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস ।