স্থানীয় খাবারের স্বাদ ট্রেনে বসেই, চিন্তা নেই সুগার রোগীদেরও

Written by SNS November 16, 2022 5:43 pm

rain

দিল্লি, ১৬ নভেম্বর– আপনি কলকাতায় থাকেন বা দিল্লি বা উত্তর প্রদেশে। ট্রেনে যাচ্ছেন অথচ স্থানীয় খাবার খেয়ে ইচ্ছে করছে। কিন্তু পাবেন  কোথায় ভেবে নিজেকে সামলাতে হয়। কিন্তু এবার আর চিন্তা নেই ট্রেনে বসে যেখানে খুশি মিলবে যাত্রীর পছন্দের খাবার । এমনকী ডায়বেটিস রোগীদের জন্য থাকছে মিলেট জাতীয় আলাদা খাবারের ব্যবস্থা। শিশুদের জন্য উপযুক্ত খাবারের ব্যবস্থাও রাখছে রেল কর্তৃপক্ষ। এছাড়াও বিভিন্ন রাজ্যের বাসিন্দা যাত্রীদের জন্য রয়েছে স্থানীয় খাবার। মঙ্গলবার ভারতীয় রেলের তরফে এক নির্দেশিকায় একথা জানানো হয়েছে।

রেলের নির্দেশিকায় বলা হয়েছে, উন্নত করা হচ্ছে রেলের নিজস্ব ক্যাটারিং পরিষেবা। সেই লক্ষ্যে বদলাচ্ছে দূরপাল্লার গাড়িগুলির খাবারের তালিকা। মূল ভাবনাটি হল, যাত্রীদের চাহিদা অনুযায়ী খাবার পরিবেষণ করা। ফলে এবার থেকে “প্রতিটি যাত্রী যাতে তাঁর রুচি এবং পছন্দ অনুযায়ী খাবার বেছে নিতে পার, সেই সুবিধা দেওয়া হবে। থাকছে বিভিন্ন রাজ্যের খাবার। এইসঙ্গে উৎসব পার্বণে বিশেষ খাবারও থাকছে। সদ্যোজাত শিশুদের জন্যে ‘বেবি ফুডের’ ব্যবস্থা থাকবে চলন্ত গাড়িতেই।” 

উল্লেখ্য, সাধারণত দেশের দক্ষিণ ও পশ্চিম অংশের বাসিন্দা যাত্রীরাই স্থানীয় খাবারের ব্যাপারে দাবি জানিয়ে থাকেন। কার্যত সেই দাবিকেই মান্যতা দিল ভারতীয় রেল। এর ফলে ট্রেন গুজরাটে গেলে বাঙালিকে ধোকলা বা অন্য কোনও গুজরাটি খাবার খেয়ে পেট ভরাতে হবে, এমনটা নয়। বরং তিনি দিব্য মাছের ঝোল-ভাত খেয়ে রসনা তৃপ্ত করতে পারবেন। দেশের সকল প্রান্তের বাসিন্দা যাত্রীরাই এই সুবিধা পাবেন। অর্থাৎ কিনা ভিন রাজ্যে ছুটন্ত গাড়িতেও পাওয়া যাবে পছন্দের খাবার।

রেলের নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এবার থেকে যে ট্রেনগুলির টিকিটে খাবারের দাম ধরা থাকে, সেগুলির ক্ষেত্রে টিকিট কাটার সময়েই পছন্দের খাবার বেছে নিতে পারবেন যাত্রী।