সংসদ ভবনে হামলার হুমকি পান্নুনের 

Written by SNS December 6, 2023 2:54 pm

দিল্লি, ৬ ডিসেম্বর – ফের ভারতের সংসদ ভবনে হামলা করার হুঁশিয়ারি দিলেন খালিস্তানি জঙ্গিনেতা গুরুপৎবন্ত সিং পান্নুন। একটি ভিডিওবার্তায় ১৩ ডিসেম্বরের আগে সংসদ ভবনে হামলার হুমকি দিয়েছেন এই খালিস্তানি নেতা। তাঁকে বলতে শোনা যাচ্ছে, ১৩ ডিসেম্বর অথবা তার আগেই সংসদ ভবনে হামলা চালানো হবে। উল্লেখ্য, ২০০১ সালের ১৩ ডিসেম্বর সংসদ ভবনে জঙ্গি হামলার ২২ বছর পূর্ণ হবে। কয়েক দিন আগেই পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছে বলে রিপোর্ট প্রকাশ্যে আসে। এই ঘটনার পরই পান্নুনের তরফে সংসদ ভবন আক্রমণ করার বার্তা ছড়িয়ে পড়ল।

মার্কিন খালিস্তানি সংগঠন শিখস ফর জাস্টিসের প্রধান গুরপাতওয়ান্ত সিং পান্নুন একটি ভিডিয়ো পোস্ট করেন। তাতে দেখা যাচ্ছে, ২০০১ সালের সংসদে হামলার প্রধান অভিযুক্ত আফজল গুরুর ছবি। ভিডিয়োর ক্যাপশনে লেখা, “দিল্লি বনেগা খালিস্তান”।  ওই ভিডিয়োয় পান্নুন দাবি করেন, তাঁকে খুন করার ছক কষা হয়েছিল, কিন্তু সেই পরিকল্পনা ব্যর্থ হয়েছে। এবার প্রতিশোধের পালা। ভারতীয় গোয়েন্দারা তাঁকে হত্যার যে চেষ্টা করেছে, তার বদলা নিতে ১৩ ডিসেম্বর বা তার আগে ভারতীয় সংসদে হামলা চালানো হবে।

পান্নুন দাবি করেছেন, ভারতীয় তদন্তকারী সংস্থা তাঁকে হত্যার ষড়যন্ত্র করেছিল। সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। এই ঘটনায় খুশি পান্নুন। এরপর তাঁর  ঘোষনা, , ১৩ ডিসেম্বর বা তার আগে সংসদে হালকা করে তাঁকে হত্যার ষড়যন্ত্রের পাল্টা  জবাব দেবেন।

উল্লেখ্য, সোমবার থেকে সংসদে শীতকালীন অধিবেশন শুরু হয়েছে।  চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। এর মধ্যেই খালিস্তানি নেতার এই হুমকি ঘিরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ভিডিওটি ছড়িয়ে পড়তেই সতর্ক হয়েছে কেন্দ্র। গোয়েন্দা সংস্থাগুলির দাবি, আইএসআইয়ের কাশ্মীর-খালিস্তান গোষ্ঠী কে-২-ই পান্নুনকে সংসদে হামলার উস্কানি দিয়েছে। উল্লেখ্য, মাস খানেক আগেই পান্নুন এয়ার ইন্ডিয়ার বিমানে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন।

অন্যদিকে, আমেরিকার তরফেও গত মাসে দাবি করা হয় যে পান্নুনকে খুনের চেষ্টা প্রতিহত করা হয়েছে। ভারত সরকারকে এই বিষয়ে নোটিসও দেওয়া হয়। ভারতের তরফে বিষয়টিকে উদ্বেগজনক বলে উল্লেখ করা হয়। এই ঘটনার তদন্তও শুরু হয়েছে।