প্রস্রাব আপনার গায়েই ফিরিয়ে দিয়ে শাস্তি দেবে দেওয়ালে 

Written by SNS January 21, 2023 6:50 pm

লন্ডন, ২১ জানুয়ারি– বেগ যেখানে-সেখানে পেতেই পারে। কিন্তু তাই বলে যেখানে-সেখানে মূত্র ত্যাগ করাটা তো মনুষ্যচিত কাজ নয়। বিশেষ করে কোন সুন্দর-পরিষ্কার স্থানকে নোংরা করা তো ভদ্রতা নয়ই। কিন্তু কে এই নিয়ম মানে বলুন। তাই মানুষ শুধরাতে শেষে দেওয়াল সুধরাল লন্ডন কর্তৃপক্ষ। দেওয়ালে প্রস্রাব করলে এবার সেই দেওয়ালেরই দায়িত্ব পালটা শাস্তি দেওয়া। 

জানা গিয়েছে, এবার দেওয়ালে মূত্র ত্যাগ করলে আপনার দিকেই ছিটকে আসবে মূত্রস্রোত। অর্থাৎ যিনি প্রস্রাব করবেন, তাঁর দিকেই ধেয়ে এসে তাঁরই গায়ে এসে পড়বে তা। শুনে অবাক হলেন তো ?  

ঠিক এই ব্যবস্থায় করেছে লন্ডনের একটি এলাকা। নাম সোহো। দেওয়ালে লাগানো হয়েছে একটি বিশেষ ধরনের স্প্রে-অন-লিকুইড পেইন্ট। বর্ণহীন এই রং একেবারে স্বচ্ছ। তাই দেওয়ালে লাগালেও বোঝার উপায় নেই। আর এই রঙের বিশেষত্ব–এটি জল-প্রতিরোধী। কাজেই এর উপর জল এসে পড়লে, তা আপনা থেকেই ছিটকে এসে পড়ে উলটোদিকে। এর নাম ‘অ‌্যান্টি পি-পেইন্ট’। সঙ্গে সাঁটানো হচ্ছে সতর্কতামূলক পোস্টার।

এখানকার বেশ কিছু বাসিন্দা পড়েছিলেন বেজায় সমস‌্যায়। এই এলাকায় প্রচুর রেস্তোরাঁ, বার, থিয়েটার এবং বিনোদনের অন‌্যান‌্য জায়গা রয়েছে। প্রচুর মানুষের ভিড় হয় রোজ, বিশেষ করে রাতের দিকে। আর রোজ সকালে উঠে বাসিন্দাদের পূতিগন্ধময় বাড়ির দেওয়াল দেখতে মোটেই ভাল লাগত না। তাঁরা ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন। তাই অভিযোগ জানান ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিলের কাছে।

প্রথমে দেওয়ালে পোস্টার দেওয়া হল, কিন্তু কাজ হল না। রাস্তা সাফাইয়েও নজর দেওয়া হল, কিন্তু তাতেও কোনও ফল মিলল না। এর পরই দেওয়ালে এই বিশেষ ধরনের স্প্রে-অন-লিকুইড পেইন্ট লাগানোর সিদ্ধান্ত। স্থানীয় কাউন্সিলর অ‌্যাইকা লেসের মন্তব‌্য, “এই পদক্ষেপ খুবই কাজে দিয়েছে।” তবে তিনি জানিয়েছেন, আগামী ছ’মাস এর কার্যকারিতা খতিয়ে দেখবেন তাঁরা।