বিরোধী দলনেতা নতুন প্রধানমন্ত্রী মালয়েশিয়ায়

Written by SNS November 25, 2022 5:03 pm

কুয়ালালামপুর, ২৫ নভেম্বর– অবশেষে অবসান হল প্রধানমন্ত্রী জল্পনার। মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন বিরোধী দলনেতা আনওয়ার ইব্রাহিম। নির্বাচনের ফল বেরিয়ে গিয়েছিল দিন পাঁচেক আগে। কিন্তু প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠতা পাননি কোনও পক্ষই। মালয়েশিয়ায় তাই গত কয়েক দিন ধরেই পরবর্তী প্রধানমন্ত্রীর পদ নিয়ে চলছিল জোর জল্পনা। অবশেষে সেই জল্পনার অবসান হয়েছে আজ। দেশের রাজা সুলতান আবদুল্লা সুলতান আহমেদ শাহ আজ সকালে সিদ্ধান্ত নেন যে, সংস্কারক তথা দেশের বর্তমান বিরোধী দলনেতা আনওয়ার ইব্রাহিমই নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন। এর পরেই রাজার দফতর থেকে একটি বিবৃতিতে ইব্রাহিমের নাম ঘোষণা করা হয়। সেই মতো আজ স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ দেশের দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইব্রাহিম।

এ বারের লড়াইটা ছিল মূলত ইব্রাহিমের দল ‘অ্যালায়্যান্স অব হোপ’ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের ‘ন্যাশনাল অ্যালায়্যান্স’-এর মধ্যে। নির্বাচন শেষে ফল প্রকাশের পরে দেখা যায় পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১১২টি আসন পায়নি কোনও দলই। ইব্রাহিমের পক্ষে গিয়েছিল ৮২টি আসন। ইয়াসিন পান ৭৩টি আসন। এই পরিস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী বাছার ক্ষমতা রয়েছে দেশের প্রধানমন্ত্রীর। আইন সভার বেশির ভাগ সদস্য যাঁকে সমর্থন করবেন বলে রাজা মনে করছেন, তাঁকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করতে পারেন। ইয়াসিন সাংবাদিকদের জানিয়েছিলেন, রাজা সুলতান আহমেদ তাঁকে ডেকে ইব্রাহিমের সঙ্গে হাত মিলিয়ে জোট সরকার তৈরির কথা বলেছেন।

তিন দশকের রাজনৈতিক অভিজ্ঞতা রয়েছে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর। প্রতিবাদী নেতা হিসেবেই রাজনীতিতে উত্থান তাঁর। এর আগে দু’বার প্রধানমন্ত্রী হতে হতেও হননি ইব্রাহিম। দুর্নীতির অভিযোগে জেলও খাটতে হয়েছে ৭৫ বছরের এই নেতাকে। তবে তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করে এসেছেন তিনি।