‘ইন্ডিয়া’র পরবর্তী লক্ষ্য সমন্বয় মসৃণ করতে কমিটি গড়া

Written by SNS August 12, 2023 3:48 pm

দিল্লি, ১২ আগস্ট– এবার লক্ষ্য  সংবাদমাধ্যম এবং সামাজিক মাধ্যমে কী ভাবে আরও প্রভাব বাড়ানো যায়  তা দেখা। আর সেই লক্ষ্যে নানান প্রয়োজনীয় কমিটি গড়ার পরিকল্পনা শুরু করে দিল ‘ইন্ডিয়া’ জোট।

আপাতত সংসদে বিরোধিতার পর্ব শেষ। ৩১ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর মুম্বই বৈঠকে ফের বসতে চলেছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। সেই বৈঠকে ইন্ডিয়ার লক্ষ্য সমন্বয়ের কাজ মসৃণ করতে প্রয়োজনীয় কমিটিগুলি তৈরি করে ফেলা। পাশাপাশি, সংবাদমাধ্যম এবং সামাজিক মাধ্যমে কী ভাবে আরও প্রভাব বাড়ানো যায়, তা নিয়েও বিস্তারিত আলোচনা হবে।

ইতিমধ্যে ঘরোয়া ভাবে বিভিন্ন বিষয় নিয়ে বিরোধী নেতারা নিরন্তর নিজেদের মধ্যে আলাপ আলোচনা চালিয়ে যাবেন বলে জানানো হয়েছে। রাজ্যসভায় তৃণমূলের নেতা ডেরেক ও’ব্রায়েন শনিবার বলেন, “এর পরের শীতকালীন অধিবেশনে আমাদের প্রতিবাদের স্বর দশ গুণ বাড়বে।” জানা গিয়েছে, শীতকালীন অধিবেশনেই রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের বিরুদ্ধে অনাস্থার সমতুল্য প্রস্তাবটি আনা হবে। প্রস্তাবের খসড়া ‘ইন্ডিয়া’ জোটের সংশ্লিষ্ট কমিটি করেছে বলে সূত্রের খবর।

বিরোধী জোট সূত্রের বক্তব্য, এর পরে বিরোধী কৌশল তৈরির কাজ খুব দ্রুত করার চেষ্টা করা হবে, কারণ হাতে সময় বেশি নেই। আপাতত স্থির হয়েছে যে রাজ্যে যে দল শক্তিশালী, তার পাশে দাঁড়াবে বাকিরা। বিহার, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে যথাক্রমে জেডিইউ-আরজেডি, শিবসেনা এবং ডিএমকে-ই ‘ইন্ডিয়া’কে নেতৃত্ব দেবেন। কিন্তু কেরল, দিল্লি বা পশ্চিমবঙ্গের মতো রাজ্যে (যেখানে ‘ইন্ডিয়া’র সদস্যরা পরস্পর যুযুধান) কী ভাবে এগোনো হবে, তা ক্রমশ চূড়ান্ত করার চেষ্টা হবে। তৈরি হবে ‘ইন্ডিয়া’র একটি নিজস্ব টুইটার হ্যান্ডল এবং সামাজিক মাধ্যমের অন্যান্য ক্ষেত্রে সাধারণ অ্যাকাউন্ট। এ ছাড়াও একটি দল অন্যের সাংবাদিক সম্মেলন ভাগ করে নেবে বলেও স্থির হয়েছে।