ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে অনলাইনে ভর্তির সিদ্ধান্ত 

Written by SNS September 20, 2023 7:10 pm

কলকাতা, ২০ সেপ্টেম্বর – রাজ্যের সমস্ত ডিএলএইড কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে  অনলাইন ভর্তির সিদ্ধান্ত নিল রাজ্য। বুধবার রাজ্যের শিক্ষা পর্ষদের তরফে একথা জানানো হয় আদালতে।বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে চলছে ভর্তি প্রক্রিয়ার মামলা। বুধবার ওই মামলার শুনানিতে রাজ্যের তরফে পর্ষদের আইনজীবী আদালতকে জানান, “সমস্ত প্রক্রিয়াই হবে অনলাইনে । তবে রেকর্ড থাকবে এবং সেইসব নথি সংরক্ষণ করা যাবে। অফলাইনে হলে হার্ড কপি হারিয়ে যাওয়ার ঝুঁকি থাকত। অনলাইনে সবটাই সংরক্ষিত থাকবে। সেই কারণেই এই সিদ্ধান্ত।”

ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে রাজ্য শিক্ষা পর্ষদের এমন সিদ্ধান্তের প্রশংসা করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একই সঙ্গে বিচারপতির পর্যবেক্ষণ, “স্বচ্ছতা আনতে খুব ভাল সিদ্ধান্ত। তবে দেখা যাক কতদিন থাকে!”

রাজ্যের ডিএলএইড কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়া নিয়ে বহু অনিয়মের অভিযোগ উঠেছে। ওই বিষয়েই মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। মামলার শুনানিতে একাধিকবার আদালতের তীব্র ভৎসর্নার মুখে পড়ে পর্ষদ। এরপরই অফলাইন ভর্তি প্রক্রিয়া পুরোপুরি বন্ধ করে রাজ্য অনলাইন ভর্তি প্রক্রিয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন রাজ্যের শিক্ষাবিদরা। সূত্রের খবর, রাজ্যের প্রায় ৪৪টি সরকারি ডিএলএইড এবং ৬০০টি বেসরকারি ডিএলএইড কলেজে  অনলাইনে  ভর্তি প্রক্রিয়া হবে ।