এক দেশ এক ইউনিফর্ম,  দেশজুড়ে পুলিশের উর্দির রং নিয়ে প্রস্তাব প্রধানমন্ত্রীর  

Written by SNS October 28, 2022 4:43 pm

দিল্লি, ২৮ অক্টোবর– এবার গোটা দেশ জুড়ে পুলিশদের একই রঙে রাঙাতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি চান গোটা দেশে পুলিশের অভিন্ন পোশাক চালু করা হোক । এখন বিভিন্ন রাজ্যে পুলিশের পোশাক ভিন্ন তাই শুধু নয়, পশ্চিমবঙ্গ-সহ অনেক রাজ্যে পুলিশের একাধিক ধরনের পোশাক চালু আছে। প্রধানমন্ত্রী চান, সেনা, আধা সেনার মতো গোটা ভারতের পুলিশের একটাই ইউনিফর্ম চালু করা হোক। এই ব্যাপারে মুখ্যমন্ত্রী এবং পুলিশের আধিকারিকদের ভাবনাচিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী।

শুক্রবার দিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে হরিয়ানার সুরজকুণ্ডে চলা মুখ্যমন্ত্রীদের দু’দিনের চিন্তন শিবিরে ভাষণ দেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার শিবিরের সূচনা হয়েছে। অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রক এই শিবিরের আয়োজন করেছে। উদ্দেশ্য আইন-শৃঙ্খলা বজায় রাখতে গিয়ে উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় রাজ্যগুলির মধ্যে বোঝাপড়া গড়ে তোলা। যদিও ওই শিবিরে যোগ দেননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার প্রতিনিধিত্ব করছেন দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনার।

এই শিবিরে প্রধানমন্ত্রী ভাষণের শুরুতেই বলেন, আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়। কিন্তু কিছু পরিস্থিতি তৈরি হয় যেখানে কেন্দ্র-রাজ্য নিয়ে ভাবলে চলে না। কেন্দ্রকেও দায়িত্ব পালন করতে হয়।

প্রধানমন্ত্রী বলেন, অপরাধ দমন করতে হলে কেন্দ্র ও রাজ্য দুই সরকারের এজেন্সিগুলির মধ্যে সমন্বয় গড়ে তোলা জরুরি।

পুলিশের অভিন্ন ইউনিফর্ম প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, দেশে ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড চালু হয়েছে। আরও অনেক ক্ষেত্রে অভিন্ন ব্যবস্থা চালু হয়েছে। পুলিশের পোশাকও অভিন্ন করা যেতে পারে। তিনি বলেন, গোটা দেশবাসী পুলিশকে একটাই পোশাক দেখে চিনতে পারবে। প্রধানমন্ত্রী এই ব্যাপারে ডাকবাক্সের তুলনা টানেন। বলেন, ডাকবাস্ক দেখেই বোঝা যায় যে ওখানে চিঠি ফেলে দিলে পৌঁছে যাবে।

তবে প্রধানমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন, এটা তাঁর প্রস্তাব মাত্র। রাজ্যগুলির পুলিশ বাহিনী নিজেদের মধ্যে বৈঠক করে এই বিষয়ে ভাবনাচিন্তা করতে পারে।