সুপ্রিম কোর্টের নির্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানো হল নিয়োগ দুর্নীতি মামলা 

Written by SNS April 28, 2023 2:37 pm

কলকাতা,২৮ এপ্রিল — নিয়োগ দুর্নীতির মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসের সব মামলা অন্য বিচারপতিকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।শুক্রবার এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 

নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় নিয়োগ দুর্নীতি নিয়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিলেন সাধারণ মানুষের মধ্যে। যেভাবে তিনি একটার পর একটা দুর্নীতির মামলায় নির্দেশ দিচ্ছিলেন তা এর আগে কখনো দেখা যায়নি বললেই চলে।ওনার বিচারব্যবস্থায় গ্রেফতার হয়েছেন নিয়োগ দুর্নীতি মামলার মূল অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি সহ শিক্ষা দফতরের একাধিক কর্তা।ইতিমধ্যেই এক ডজন মামলায় সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে চাকরি হারিয়েছেন অনেকে। কিন্তু ইতিমধ্যেই অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে যে মামলা বিচারাধীন, সেগুলির ভবিষ্য়ৎ কী তা নিয়ে প্রশ্ন উঠছে। 

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার বিষয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মন্তব্য  ‘যে বিষয়ে মামলা শুনছেন, সেই বিষয়ে সাক্ষাৎকার দিতে পারেন না বিচারপতি’,  । পাশাপাশি দুর্নীতির তদন্তে অন্তরায় হবে না সুপ্রিম কোর্ট, একইসঙ্গে এদিন বুঝিয়ে দেন তিনি।বিচারপতি গঙ্গোপাধ্যায় অবশ্য পরদিন তাঁর এজলাসে বসে বলেছিলেন যে, তাঁর সম্পর্কে সুপ্রিম কোর্টকে ভুল বোঝানো হচ্ছে। তিনি সর্বোচ্চ আদালতের কাছে তাঁর জবাব পাঠাবেন।তিনি আরো জানান ‘কে রটাচ্ছে আমি পদত্যাগ করছি’? আমি পদত্যাগ করছি না।  যে লড়াই শুরু হয়েছে ,সে লড়াই চলবে।