আমজনতার ১৮ কোটিতে হেলিকপ্টার প্রদক্ষিণ মুখ্যমন্ত্রী এবং অন্য মন্ত্রীদের 

Written by SNS March 14, 2023 6:19 pm

helicopter traver

কটক, ১৪ মার্চ– একেই বলে পরের ধনে রাজা। ওড়িশা মুখ্যমন্ত্রী থেকে মন্ত্রীরা যা করেছেন তা একদম তাই। মন্ত্রীদের হেলিকপ্টার যাত্রার পেছনে প্রায় ১৮ কোটি টাকা ব্যয় হয়েছে ওড়িশা । মন্ত্রীরা দেশ-বিদেশে গেলে সাধারণত বিমানেই সফর করেন। সেই অর্থও জোগায় রাজ্য সরকারের কোষাগারই। তবে এই ১৭ কোটির হিসাবে সেই বিমানের খরচ ধরা নেই। ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে ওই টাকা মূলত খরচ হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীদের ছোটখাটো সফরের জন্য। যার অধিকাংশই হয়েছে রাজ্যের সীমানার মধ্যে এক শহর থেকে আর এক শহরে যেতে।

সম্প্রতি মন্ত্রীদের হেলিকপ্টার খরচের এই হিসাব প্রকাশ্যে এনেছে ওড়িশা সরকার। একটি প্রশ্নের জবাবে বিধানসভায় শাসকদলের প্রতিনিধি এই খরচের খতিয়ান পেশ করেন। তাতে জানা গিয়েছে দু’বছরে মোট ৭৬ বার হেলিকপ্টার সফর করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং অন্য মন্ত্রীরা। এর মধ্যে রাজ্যের বাইরে মুখ্যমন্ত্রী পট্টনায়েক ১৬টি হেলিকপ্টার সফর করেছেন। বিধানসভায় পাওয়া হিসাবে দেখা যাচ্ছে, ওড়িশার মন্ত্রীদের অনেকেই বিভিন্ন সময়ে শুধু ভুবনেশ্বর থেকে বা কটক থেকে পুরীতে যাওয়ার জন্য হেলিকপ্টারের ব্যবহার করেছেন।

রাজ্যের বাইরে মুখ্যমন্ত্রীর একার হেলিকপ্টার সফরের খরচ ৪ কোটি ৪৮ লক্ষ ৯০ হাজার টাকা। তবে তাঁর এবং মন্ত্রীদের হেলিকপ্টার সফরের মোট খরচের সঠিক অঙ্কটি হল ১৭ কোটি ৮৯ লক্ষ ১৩ হাজার ৭১৩ টাকা। এর সঙ্গে ওড়িশার মুখ্যমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীদের বিমান সফরের খরচও জুড়লে এই খাতে রাজ্যের মোট ব্যয়ের পরিমাণ পৌঁছবে ৩১ কোটি ৩৮ লক্ষ টাকায়। মুখ্যমন্ত্রী-সহ ওড়িশায় মন্ত্রিসভার সদস্য সংখ্যা ২২ জন।