প্রিয়াঙ্কা নয়, বারাণসী কেন্দ্রে কংগ্রেস প্রার্থী অজয় রাই

অবশেষে দীর্ঘ নাটকের পর্দাফাস। বেশ কয়েকদিন দেশবাসীকে সাসপেন্সে রাখার পর কংগ্রেসের তরফ থেকে ঘোষণা করা হল বারাণসী কেন্দ্রের প্রার্থীর নাম। নরেন্দ্র মোদির বিরুদ্ধে বারাণসী থেকে প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রার দাঁড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু সেই আশঙ্কা ও সম্ভাবনায় জল ঢেলে এদিন কংগ্রেসের তরফে বারাণসী কেন্দ্রে অজয় রাইকে প্রার্থী করা হল।

Written by SNS New Delhi | April 26, 2019 11:05 am

অজয় রাই (Photo: IANS)

অবশেষে দীর্ঘ নাটকের পর্দাফাস। বেশ কয়েকদিন দেশবাসীকে সাসপেন্সে রাখার পর কংগ্রেসের তরফ থেকে ঘোষণা করা হল বারাণসী কেন্দ্রের প্রার্থীর নাম।

নরেন্দ্র মোদির বিরুদ্ধে বারাণসী থেকে প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রার দাঁড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু সেই আশঙ্কা ও সম্ভাবনায় জল ঢেলে এদিন কংগ্রেসের তরফে বারাণসী কেন্দ্রে অজয় রাইকে প্রার্থী করা হল। ফলে সাফ হয়ে গেল, এবারের লোকসভা নির্বাচনে আর লড়ছেন না সোনিয়া তনয়া প্রিয়াঙ্কা গান্ধি।

২০১৪ সালেও এই কেন্দ্র থেকে প্রার্থী হন অজয় রাই। কিন্তু সেবার তৃতীয় স্থান পেয়েই সন্তুষ্ট হতে হয়েছিল তাকে। এই কেন্দ্রে বিপুল ব্যবধানে জয়লাভ করে প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। ফলে মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কার টক্কর দেখার জন্য মুখিয়ে ছিলেন রাজনীতি পিপাসুরা। কিন্তু এবারের মতো সেই তৃষ্ণা মিটল না।

অন্যদিকে শুক্রবার বারাণসীতে বিশাল রোড় শো করে নিজের মনোনয়নপত্র জমা দিলেন নরেন্দ্র মোদি। ফলে যদি প্রিয়াঙ্কাকে এই কেন্দ্র থেকে প্রার্থী করা হত, তবে আজকের মধ্যেই সেই সিদ্ধান্ত চলে আসত। কিন্তু এদিন অজয় রাইকেই পুনরায় বারাণসী কেন্দ্রে প্রার্থী করে সেই আশায় জল ঢেলে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

মোদি বনাম গান্ধির এই ব্লকবাস্টার লড়াই দেখার জন্য মুখিয়ে ছিলেন কংগ্রেসের কর্মী-সমর্থকরাও। কিন্তু তাঁদের অপেক্ষা ক্রমশ দীর্ঘায়িত হচ্ছিল। মোদির বিরুদ্ধে লড়তে প্রিয়াঙ্কা নিজে ইচ্ছা প্রকাশ করেন একাধিকবার।

শেষ পর্যন্ত চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দেওয়া হয় সভাপতি রাহুল গান্ধিকে। রবিবার ইস্তক একাধিকবার বারাণসীতে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে মুখ খুলতে শোনা গিয়েছিল প্রিয়াঙ্কাকে। ‘দল চাইলে তিনি তৈরি’ বলে জানিয়ে দিয়েছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। কিন্তু শেষ পর্যন্ত আর লড়া হল না তাঁর।