দাঙ্গা-হাঙ্গামায় ৮৪ বার ইন্টারনেট বন্ধে ভারতের ধরে-কাছে নেই বিশ্বের কোনও দেশ 

Written by SNS March 1, 2023 4:28 pm

দিল্লি, ১ মার্চ — খুব সামান্য একটা ব্যাপার। ইন্টারনেট বন্ধ আর তাতেই গোটা বিশ্বে প্রথম হয়েছে ভারত। কিন্তু সেটা আবার ভালো বলা যাবে না কারণ গোটা বিশ্বে দাঙ্গা-হাঙ্গামার জন্য ইন্টারনেট বন্ধের নিরিখে সবার উপরে রয়েছে ভারত। অন্য কোনও দেশ ধারেকাছে নেই।

ইন্টারনেট বন্ধ সংক্রান্ত আন্তর্জাতিক সমীক্ষক সংস্থার হিসাব বলছে ২০২২ সালে গোটা বিশ্বে প্রশাসনের নির্দেশে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল মোট ১৮৭ বার। পরিসংখ্যান বলছে, এই ৮৪ বারের মধ্যে স্রেফ জম্মু ও কাশ্মীরেই গতবছর ইন্টারনেট বন্ধ রাখা হয়েছিল ৪৯ বার। এর মধ্যে ২০২২ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসেই টানা ১৬ বার উপত্যকায় ইন্টারনেট বন্ধের নির্দেশ দেয় প্রশাসন। আসলে ২০১৯ সালে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহারের পর থেকেই কাশ্মীরে নিয়মিত হারে ইন্টারনেট বন্ধ করা হচ্ছে। ২০২২ সালেও তাঁর ব্যতিক্রম হয়নি। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে ছোটখাট হিংসার ঘটনায় ইন্টারনেট বন্ধ আকছার ঘটনা হয়ে দাঁড়াচ্ছে। সেকারণেই বিশ্বে ইন্টারনেট বন্ধের নিরিখে ভারত ফের শীর্ষে।

তবে ইন্টারনেট বন্ধের এই শিরোপা মোদি সরকারের জন্য একেবারেই ভাল বিজ্ঞাপন নয়। নিন্দুকেরা বলছেন, ইন্টারনেট বন্ধের পরিসংখ্যানই প্রমাণ করছে মোদি জমানার শেষ কয়েক বছরে দেশে অশান্তি এবং অসহিষ্ণুতা দুটোই বাড়ছে।