হবু ডাক্তারদের জন্য ১৫০ সিটের উপহার 

Written by SNS August 25, 2023 4:44 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

দিল্লি, ২৫ আগস্ট– ভালো খবর ডাক্তারির পড়ুয়াদের জন্য । যারা ডাক্তার হওয়ার জন্য পরীক্ষা দিতে যাচ্ছেন, তাঁদের জন্য কেন্দ্রের ১৫০ সিটের উপহার।  ন্যাশনাল মেডিক্যাল কমিশন -এর নতুন নিয়ম অনুযায়ী ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে নতুন মেডিক্যাল কলেজগুলিতে স্নাতকে সিট বেড়ে হচ্ছে ১৫০। সেই সঙ্গেই আগামী দিনে ডাক্তারির কোর্সের নানারকম নতুন নিয়মও চালু করতে চলেছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন ।

পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাট, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু, তেলাঙ্গানা এবং উত্তর প্রদেশের মত রাজ্যগুলিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে ৫০টি মেডিক্যাল কলেজের অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই ৫০টি মেডিক্যাল কলেজের মধ্যে সবকটি সরকারি নয়। এর মধ্যে ২৯টি সরকারি মেডিক্যাল কলেজ। বাকিগুলির মধ্যে কোনওটি বেসরকারি, কোনওটি ট্রাস্ট আবার কোনওটি পিপিপি মডেলে চলবে। 

ন্যাশনাল মেডিক্যাল কমিশন তাদের নতুন নির্দেশিকায় জানিয়েছে, নতুন শিক্ষাবর্ষ থেকে এই মেডিক্যাল কলেজগুলিতে স্নাতকে সবচেয়ে বেশি ১৫০টি করে সিট রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে কমিশনের তরফে জানানো হয়েছে, বার্ষিক ৫০/১০০/১৫০ এইভাবে পড়ুয়া ভর্তি নিতে পারে মেডিক্যাল কলেজগুলি।

ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) অফিসিয়াল ওয়েবসাইটে নতুন মেডিক্যাল ইনস্টিটিউশনের স্নাতক কোর্স, নতুন মেডিক্যাল কলেজ শুরু করা, বর্তমান কোর্সের আসন বাড়ানো এবং অ্যাসেসমেন্ট ও রেটিং রেগুলেশন চালু করার কথা বলা হয়েছে। যে কলেজগুলি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আসন বাড়ানোর আবেদন পায়নি তারা পরের শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৪-২৫-এ আবেদন করতে পারবে। সেক্ষেত্রে এনএমসি এই কলেজগুলির জন্য আলাদা ব্যবস্থা করবে।