বাজেটের আগে মধ্যবিত্ত বার্তা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

Written by SNS January 16, 2023 4:36 pm

nirmala sitaraman

দিল্লি, ১৬ জানুয়ারি– কেন্দ্রীয় বাজেট পেশের আর মাত্র তিন সপ্তাহ বাকি। তার আগেই মধ্যবিত্ত মানসিকতাকে গুরুত্ব দেওয়ার চেষ্টা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের । বাজেট নিয়ে মতামত প্রকাশ করতে গিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য ‘মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছি, তাই তাদের আর্থিক সমস্যার কথা বুঝিজ।’ সেই সঙ্গে তাঁর মত, মধ্যবিত্তদের উপর করের বোঝা চাপায়নি বিজেপি সরকার। আগামী বাজেটগুলিতেও মধ্যবিত্তদের কথা ভেবেই কাজ করবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে নির্মলা সীতারমণ বলেন, “এটুকু বলতে পারি, মোদি সরকা্র আজ পর্যন্ত কোনও বাজেটেই মধ্যবিত্তদের উপর কর চাপায়নি। যাঁদের বার্ষিক বেতন পাঁচ লক্ষ টাকার বেশি, তাঁদের কোনও কর দিতে হয় না।” সেই সঙ্গে নির্মলার দাবি, আগামী বাজেটগুলিতেও মধ্যবিত্তদের জন্যই কাজ করবে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, “মধ্যবিত্তরাই সবচেয়ে বেশি গণপরিবহন ব্যবহার করেন। সেই জন্যই দেশের মোট ২৭টি শহরে মেট্রো পরিষেবা চালু করা হয়েছে। ১০০টি স্মার্ট সিটি বানানো হচ্ছে তাঁদের বসবাসের সুবিধার জন্য। আমি মধ্যবিত্ত জনতার সমস্যা বুঝি। তাঁদের জন্য ইতিমধ্যেই অনেক কাজ করেছে সরকার। আগামী দিনেও তাই করবে। প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে শেষবারের মতো কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারমণ। মধ্যবিত্তদের জন্য আদৌ কোনও সুরাহার ব্যবস্থা হচ্ছে কিনা, তা নিয়ে কৌতুহলী দেশের অধিকাংশ জনতা।