ধ্বংস হওয়া এফ-১৬ বিমানের পাইলটের পরিচয় ভারত জানে, হুঁশিয়ারি নির্মলার

পাকিস্তান যুদ্ধবিমান নিয়ে এতদিন মুখ না খুললেও এখন মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, ধ্বংস হওয়া পাকিস্তানি এফ-১৬ বিমানের পাইলটের পরিচয় দিল্লি জানে। 

Written by SNS March 14, 2019 10:43 am

নির্মলা সীতারমণ (Photo: IANS)

দিল্লি, ১৩মার্চ-  বালাকোটে এয়ারস্ট্রাইকের পর ভারতের আকাশসীমা লঙ্ঘন করে হানা দিয়েছিল পাক বায়ুসেনার এফ-১৬ বিমান। সেই বিমান কে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান ধ্বংস করেছিলেন বুড়ো মিগ-২১ দিয়ে।যদিও পাকিস্তান তার যুদ্ধ বিমানের কথা স্বীকার করতে চায়নি, ভারতের প্রমাণ দেখানোর পরেও ইসলামাবাদ তার বক্তব্য থেকে সরেনি। তবে পাকিস্তান যুদ্ধবিমান নিয়ে এতদিন মুখ না খুললেও এখন মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, ধ্বংস হওয়া পাকিস্তানি এফ-১৬ বিমানের পাইলটের পরিচয় দিল্লি জানে।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাতকারে প্রতিরক্ষামন্ত্রী ম্নতব্য করেন, অভিনন্দনের পাশাপাশি আরো এক পাইলটের কথা উল্লেখ করা হয়েছিল পাকিস্তানের তরফে । সোশ্যাল মিডিয়াতেও দেখা গেছে পাক বায়ুসেনার প্রাক্তন মার্শাল দুজন পাইলটের কথা বলেছেন। দাবি করা হয়েছিল , দু’জন ভারতীয় পাইলট পাক অধিকৃত কাশ্মীরে ধরা পড়েছিল। একজন ছিল অভিনন্দন। অন্যজন কে? এই প্রশ্ন তুলে সীতারামন বলেন , কোনও ভারতীয় পাইলট আর ধরা পড়েনি। অন্যজন পাক পাইলটই ছিল। তাকেই ভারতীয় পাইলট ভেবে মারধর করা হয়। সে মনে হয় এখন বেঁচেও নেই। তবে ঐ পাইলট আদতে কে ছিল তার তথ্য ভারতের কাছে রয়েছে বলে দাবি করেন তিনি। তিনি আরো বলেন , পরে সেই দ্বিতীয় পাইলটের পরিচয় প্রকাশ করা হবে। উল্লেখ্য,এফ-১৬ ব্যবহারের প্রমাণ হিসাবে ভারতের তরফে আম রাম ক্ষেপণাস্ত্রের কয়েকটি অংশ সংবাদমাধ্যমের সামনে আনা হয়। ভারতীয় সামরিক বাহিনী দাবি করে , আম্রাম ক্ষেপণাস্ত্র কেবল এফ-১৬ বিমানেই ব্যবহার করা যায়। যদিও ভারতের বিরুদ্ধে হামলায় কোনও এফ-১৬ ব্যবহারই করা হয়নি বলে দাবি পাকিস্তানের।