পরপর মৃত্যুতেই নিপা ভাইরাসের আতঙ্ক কেরলে, জারি সতর্কতা

Written by SNS September 12, 2023 6:29 pm
তিরুবন্তপুরম, ১২ সেপ্টেম্বর– পরপর দু’টি ‘অস্বাভাবিক মৃত্যু’র পরে কেরলে জারি হল সতর্কতা। মৃত্যুতে ছড়িয়েছে নিপা ভাইরাস নিয়ে । জানা গিয়েছে, কোঝিকোড়ের এক বেসরকারি হাসপাতালে জ্বর নিয়ে ভরতি হন ওই দু’জন। কিন্তু এরপরই তাঁদের মৃত্যু হয়। এদিকে এখনও সেখানে একই উপসর্গ নিয়ে ভরতি রয়েছে ৪ জন। তাদের মধ্যে তিনজন শিশু রয়েছে। সব মিলিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছে।

ভরতি থাকা রোগীদের মধ্যে একজন রয়েছেন আইসিইউয়ে। তিনি প্রয়াত দু’জনের অন্যতম ২২ বছরের এক যুবকের আত্মীয়। শিশুদের মধ্যে দু’জনের বয়স ৪ ও ৯ বছর। আরেকজন শিশুর বয়স ১০ মাস। ইতিমধ্যেই পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি তথা এনআইভিতে পাঠানো হয়েছে নমুনা। মঙ্গলবার সন্ধের পর রিপোর্ট পেলেই নিশ্চিত হওয়া যাবে মৃতরা নিপা ভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা। ইতিমধ্যেই সরকারি উদ্যোগে আপৎকালীন বৈঠক শুরু হয়েছে।

উল্লেখ্য, কোঝিকোড়ে এর আগেও নিপা ভাইরাসের দৌরাত্ম্য দেখা দিয়েছে। ২০১৮ ও ২০২১ সালে দু’বার আতঙ্ক ছড়িয়েছিল নিপা। প্রথমবার ২৩ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছিল। প্রাণ হারিয়েছিলেন ১৮ জন। এবার নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে।

এই ভাইরাসে সংক্রমিত হওয়ার লক্ষণ কী? মূলত জ্বর, মাথাব্যথা, পেশিতে ব্যথা, বমি ও গলাব্যথার মতো প্রাথমিক লক্ষণ থাকে। পরে ঝিমুনি ভাব, শ্বাসকষ্টের মতো আরও নানা উপসর্গ দেখা যায়।