দাড়ি ছেঁটে নতুন লুক, ইংল্যান্ডে সুট বুট পরে অন্য রাহুল 

Written by SNS March 1, 2023 2:31 pm

১ মার্চ — নেট দুনিয়ায় কম নিন্দে হয়নি। কিন্তু নিজে অবিচল ছিলেন রাহুল গান্ধী। ভারত জোড়ো যাত্রার পর  নিজেই জানিয়েছিলেন ‘আগে ভেবেছিলাম মার্চ এ দাড়ি কামিয়ে ফেলব। কিন্তু এখনও ঠিক করতে পারিনি কবে কাটব ‘

শেষে মার্চ শুরুর আগেই দাড়ি ছেঁটে একেবারে অন্য লুক এ প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মাথাভর্তি ঝাঁকড়া চুল আর মুখভর্তি পরিচর্যাহীন দাড়ি।  সেই বিবাগি লুক আর নেই। দাড়ি ছেঁটে একেবারে ফ্রেশ।  ইংল্যান্ডের নামী বিশ্ববিদ্যালয়ের আলোচনাচক্রে যোগ দিলেন রাহুল গান্ধী, তবে নয়া অবতারে। ছোট করে ছাঁটা চুল, দাড়ি আর গোঁফ। পরনে স্যুট, টাই।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে এক আলোচনাচক্রে বলার কথা ছিল রাহুলের। ভারত জোড়ো যাত্রা সেরে তাই রাহুল দিল্লি থেকে পৌঁছে গিয়েছেন লন্ডন। কেমব্রিজে ভাষণের পর আগামী ৫ মার্চ, রাহুল ইংল্যান্ডে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও আলাপচারিতা সারবেন। এ ছাড়াও আরও কিছু কর্মসূচি রয়েছে কংগ্রেসের প্রাক্তন সভাপতির।

ভারত জোড়ো যাত্রা শুরুর সময় রাহুলের দাড়ি, গোঁফ কিছুই ছিল না। কিন্তু যাত্রা চলাকালীন রাহুল আর ক্ষৌরকারের কাছে যাননি। ফলে পাল্লা দিয়ে বাড়তে থাকে তাঁর চুল, দাড়ি, গোঁফ। তাকে পাত্তা না দিয়ে রাহুল হেঁটে চলেন সারা দেশ। যাত্রার একেবারে অন্তিম লগ্নে সকলে যখন শ্রীনগর পৌঁছেছেন, তখন রাহুলকে দেখে সাধু-সন্ন্যাসী বলেও ভুল করেছেন অনেকে। কিন্তু ইংল্যান্ড পৌঁছতেই ভোলবদল। দাড়ি, গোঁফ কামিয়ে, স্যুট, টাই পরে এ এক অন্য রাহুল।