বিরোধী অভিযোগ নস্যাৎ করে মোদিকে ১০-এ ৯ নবীনের

Written by SNS September 25, 2023 4:14 pm

কটক, ২৫ সেপ্টেম্বর– ফের একবার নিজেকে মোদির পরম বন্ধু প্রমাণিত করলেন অবিজেপি নেতাদের মধ্যে অন্যতম নবীন পট্টনায়েক। তবে তার ও মোদির বন্ধুত্ব অনেকেরই জানা। কিন্তু সেই জানা ছাড়িয়ে এবার ওড়িশার মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে দরাজ গলায় বড় সার্টিফিকেট দিয়েছেন । সোমবার তিনি বলেছেন, দেশের সামগ্রিক অগ্রগতির নিরিখে প্রধানমন্ত্রীকে দশে নয় দিচ্ছি।

উল্লেখ্য, কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট কেন্দ্রের বর্তমান সরকারকে যে সব বিষয় নিয়ে কাঠগড়ায় তুলেছে সেই বিষয়গুলিতেই মোদিকে সফল বলে বিরোধীদের অভিযোগে জল ঢেলেছেন নবীন। 

তাৎপর্যপূর্ণ হল নবীনের পার্টি বিজু জনতা দল যেমন বিরোধী জোটে নেই। আবার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-তেও নেই তারা। কিন্তু এনডিএ-এর অনেক শরিকের থেকেও বিজেপির পাশে আন্তরিকভাবে দাঁড়িয়েছে এই দল। জিএসটি, বিমুদ্রাকরণ, সিএএ-র মতো মোদি সরকারের যাবতীয় আইন এবং পদক্ষেপের পাশে দাঁড়িয়েছে বিজেডি। গত মাসে দিল্লি প্রশাসনিক সংস্কার বিলেও সায় দিয়েছে নবীনের দল, প্রায় সব বিরোধী দল যেটির বিরোধিতা করে। আবার বিজেপির সুরেই মহিলা সংরক্ষণ বিলে ওবিসি কোটা না থাকার পক্ষে গলা চড়িয়েছে ওড়িশার শাসক দল।

সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলন নিয়ে যখন টাকার অপচয় বলে তোপ দেগেছে তখন সেই সম্মেলনকেই দেশের জন্য উল্লেখযোগ্য এবং সফল বলে উল্লেখ করেছেন নবীন। এবার প্রধানমন্ত্রীকে শংসাপত্র দিতে গিয়ে ওড়িশার মুখ্যমন্ত্রী প্রশংসা করেছেন মোদি সরকারের বিদেশ নীতি, দুর্নীতি দমন অভিযানের। 

মোদি সরকারের বিরুদ্ধে বিরোধী জোট ইন্ডিয়ার অন্যতম ইস্যু হল দুর্নীতি দমনের নামে হেনস্থা। বিরোধী নেতাদের ইডি, সিবিআই দিয়ে হেনস্থা করা হচ্ছে বলে রাষ্ট্রপতির কাছে পর্যন্ত অভিযোগ করা হয়েছে। সেখানে নবীন কেন্দ্রের বর্তমান সরকারকে সবচেয়ে প্রশংসা করেছেন দুর্নীতি দমন অভিযানের জন্য।

সরকারের বিরুদ্ধে দুর্নীতির পাল্টা অভিযোগ তুলে রাহুল গান্ধি নিশানা করেছেন স্বয়ং প্রধানমন্ত্রীকেও। আদানি ইস্যুতে সরাসরি প্রধানমন্ত্রীর দিকে আঙুল তুলেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধি তথা বিরোধীদের তোলা সেই অভিযোগে জল ঢেলে নবীন বলেছেন, বর্তমান কেন্দ্রীয় সরকার দুর্নীতিমুক্ত। মোদি সরকারের বিরুদ্ধে দুর্নীতিতে যুক্ত থাকার কোনও অভিযোগ নেই। এই কারণেও তিনি প্রধানমন্ত্রী মোদিকে দশে নয় দিচ্ছেন।