কার্গিলে মোদির বার্তা, ‘যুদ্ধ হল শেষ অস্ত্র, সে লঙ্কাই হোক বা কুরুক্ষেত্র’

Written by SNS October 24, 2022 3:45 pm
কার্গিল, ২৪ অক্টোবর– অটলবিহারী বাজপেয়ীর সময় এই জনপদেই যুদ্ধে পাকিস্তানকে পরাস্ত করেছিল ভারত। দীপাবলিতে সেই কার্গিলে সেনাবাহিনীর সঙ্গে মিলিত হয়ে ইসলামাবাদের উদ্দেশে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

বিশ্বশান্তির কথা বলে প্রধানমন্ত্রী বলেছেন, ‘শক্তি ছাড়া কখনও শান্তি সম্ভব নয়।’ মোদির স্পষ্ট কথা, ‘ভারত শান্তি চায়। আমরা বিশ্ব শান্তির পক্ষে।  আমাদের কাছে যুদ্ধ হল শেষ অস্ত্র। সে লঙ্কাই হোক বা কুরুক্ষেত্র।”

এরপরেই সেনাবাহিনীর উদ্দেশে মোদী বলেন, “গোটা পৃথিবীতে ভারত এখন সম্মানিত হচ্ছে। সমাদৃত হচ্ছে আপনাদের ভূমিকা। আপনারা অতন্দ্র প্রহরা দিচ্ছেন সীমান্তে। তাই দেশের মানুষ সুরক্ষিত। কিন্তু শত্রু যদি আঘাত হানে তাহলে এই ভারত জানে কীভাবে তাদের জবাব দিতে হয়।”

মোদী জমানাতেই উরিতে জঙ্গি হামলার পর সার্জিক্যাল স্ট্রাইক হয়েছিল। তারপর পুলওয়ামার ঘটনার পর বালাকোট এয়ার স্ট্রাইকও মাইলফলক হয়ে রয়েছে। এদিন দীপাবলিতে মোদী ফের একবার বার্তা দিলেন, আঘাত হানলে প্রত্যাঘাতের জন্য প্রস্তুত ভারত।

প্রসঙ্গত, ২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রতিটি দীপাবলি সেনাবাহিনীর সঙ্গে উদযাপন করেন মোদী। সিয়াচেন, অমৃতসর, লাহুল-স্পিতি থেকে এবারের কার্গিল—সেই ধারা অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী।