বাড়িতে ঢুকে খুন করা হল আফগান প্রাক্তন সাংসদ মুর্শল নাবিজ়াদাকে  

Written by SNS January 16, 2023 6:27 pm

কাবুল ,১৬ জানুয়ারী — গুলি করে হত্যা করা হলো আফগানিস্তানের প্রাক্তন সাংসদ মুর্শল নাবিজ়াদা ও তাঁর দেহরক্ষীকে। জানা গেছে, শনিবার অজ্ঞাতপরিচয় কয়েকজন হামলাকারী ওই প্রাক্তন সাংসদের কাবুলের বাড়িতে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। গুলিতে ঝাঁজরা হয়ে যান ওই প্রাক্তন মহিলা সাংসদ। মৃত্যু হয় তাঁর দেহরক্ষীরও। আফগানিস্তানে ক্ষমতার পালা বদলের পর তালিবান জমানায়   যে মুষ্টিমেয় সংখ্যক মহিলা সাংসদ কাবুলে রয়ে যান, তাদের মধ্যে অন্যতম ছিলেন মুর্শল নাবিজ়াদা। ২০২১ সালে তালিবানের আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এই প্রথম পূর্ববর্তী সরকারের কোনও সাংসদকে গুলি করে হত্যা করা হল।

সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর , শনিবার রাত ৩টে নাগাদ মুর্শল নাবিজ়াদার বাড়িতে ঢুকে পড়ে অজ্ঞাতপরিচয় হামলাকারীরা। সেই সময় নাবিজ়াদা ও তাঁর দেহরক্ষী বাড়ির একতলার অফিস ঘরে ছিলেন। তাঁদের দুইজনকেই গুলি করে হত্যা করে হামলাকারীরা। গুলি চালানো হয় নাবিজ়াদার ভাই ও অপর এক নিরাপত্তারক্ষীর ওপর. দুইজন গুলিবিদ্ধ হন বলে জানা যায়। তৃতীয় দেহরক্ষী টাকা ও গহনা নিয়ে পালিয়ে যায়।

আফগান পুলিশের তরফে জানানো হয়েছে, গোটা ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। কারা হামলা করেছে বা হামলার উদ্দেশ্য কী, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

প্রাক্তন সাংসদ মারিয়াম সোলাইমানখিল টুইটারে নাবিজ়াদার মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেন, “নাবিজ়াদা ছিলেন আফগানিস্তানের একজন নির্ভীক, স্পষ্টভাষী মানুষ। বিপদের মুখোমুখি হতে তিনি ভয় পেতেন না। বহুবার আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার সুযোগ পেলেও, তিনি দেশে থেকে নিজের মানুষের জন্য লড়াই করাকেই বেছে নেন।”

সূত্রের খবর, নাবিজ়াদা আফগানিস্তানের নানঘরকর প্রদেশের বাসিন্দা ছিলেন। ২০১৯-এ তিনি কাবুল থেকে নির্বাচনে জয়ী হন এবং তালিবান ক্ষমতা দখল করা অবধি সাংসদ ছিলেন।