‘পঞ্চায়েত ভোট নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে , আপনাদের প্রত্যেকের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে ‘ মন্তব্য হাইকোর্টের প্রধান বিচারপতির 

Written by SNS July 3, 2023 3:19 pm

কলকাতা, ৩ জুলাই – পঞ্চায়েত নির্বাচন দোরগোড়ায়। অথচ নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক মামলা দায়ের হচ্ছে উচ্চ আদালতে।  সোমবার পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত একটি মামলার শুনানিতে  কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন,  নির্বাচন সম্পর্কিত মামলার মাধ্যমে কেউ কেউ শিরোনামে আসতে চাইছেন । এঁদের ‘রাজনৈতিক উদ্দেশ্য’ আছে বলে মন্তব্য করেন তিনি ।

সোমবার পঞ্চায়েত ভোট সংক্রান্ত একটি মামলার শুনানিতে প্রধান বিচারপতি আদালত কক্ষে যেসব আইনজীবী উপস্থিত ছিলেন তাঁদের উদ্দেশ্য করে বলেন, “পঞ্চায়েত ভোট নিয়ে অনেক মামলা দায়ের হয়েছে। বলতে বাধ্য হচ্ছি, আপনাদের প্রত্যেকের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। প্রত্যেকে হেডলাইনে আসতে চান।” এদিন তিনি আরও বলেন, “দয়া করে এজন্য আদালতকে ব্যবহার করবেন না। দয়া করে আমাদের মাধ্যম হিসাবে ব্যবহার করবেন না।”
ইতিমধ্যেই পঞ্চায়েত ভোট নিয়ে উচ্চ আদালতে একাধিক মামলা দায়ের করা হয়েছে। ভোটের আর হাতে গোণা কয়েক দিন বাকি।এদিকে সোমবার পঞ্চায়েত ভোটের দফা বাড়ানোর দাবিতে মামলা করেন বহরমপুরের সাংসদ তথা কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী। এর আগেও একই দাবিতে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন ভাঙড়ের বিধায়ক, আইএসএফের নওশাদ সিদ্দিকি। পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে মামলা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এদিকে বিরোধী প্রার্থীদের অভিযোগ, পঞ্চায়েত নির্বাচনের আগে যেকোনও সময় তাঁরা গ্রেফতার হতে পারেন। তাই রক্ষাকবচ চেয়ে মামলা করেন প্রার্থীরা। মেদিনীপুর, মালদহ, মুর্শিদাবাদ-সহ বেশ কিছু জেলার কয়েক’শ বিরোধী দলের প্রার্থী ও কর্মীরা হাইকোর্টে মামলা করেছেন। তাঁদের দাবি, ১৫ জুলাই পর্যন্ত রক্ষাকবচ পেতে চান তাঁরা।