আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে প্রবেশ করতে পারে বর্ষা, পূর্বাভাস আবহাওয়া দফতরের

Written by SNS June 11, 2023 7:34 pm
কলকাতা, ১১ জুন – বহু প্রতীক্ষিত বর্ষার আগমনবার্তা দিল আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা। পাশাপাশি আগামী কয়েক দিন উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টিরও পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রার পারদও কমবে বলে পূর্বাভাস ।

আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকেই আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।  আগামী তিন দিনের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।  দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গও প্রচন্ড গরমে কাহিল। এই গরমের হাত থেকে  খানিকটা হলেও রেহাই পাওয়া যাবে । 

বঙ্গে উত্তর ভাগ দিয়ে প্রবেশ করে মৌসুমী বায়ু। তার পরেই দক্ষিণ ভাগ দিয়ে দক্ষিণবঙ্গে ঢুকে পড়ে বর্ষা।  দাবদাহর হাত থেকে রক্ষা পায় বাংলার মানুষ। তবে  আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে বর্ষা ঢোকার মতো পরিস্থিতি সৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বর্ষা আসার এখনও কিছুটা দেরি। আবহাওয়া দফতর সূত্রে খবর , আগামী  ২ দিন পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের কিছু জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সোমবার  দক্ষিণবঙ্গের কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  ফলে দক্ষিণবঙ্গেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।