চিনকে ভয় পান মোদি : রাহুল; পাল্টা আক্রমণ বিজেপির

এবারও ভেটো চিনের। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে নিষিদ্ধ জঙ্গি তালিকায় জইশ প্রধান মাসুদ আজহারের নাম ভেটোভুটিতে এই নিয়ে চতুর্থবার ভেটো দিল চিন।

Written by SNS March 15, 2019 8:51 am

রাহুল গান্ধি (Photo: IANS)

দিল্লি, ১৪ মার্চ – এবারও ভেটো চিনের। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে নিষিদ্ধ জঙ্গি তালিকায় জইশ প্রধান মাসুদ আজহারের নাম ভেটোভুটিতে এই নিয়ে চতুর্থবার ভেটো দিল চিন। ফলে ফের আতকে গেল নিষিদ্ধ তালিকায় মাসুদের অন্তর্ভুক্তি। গোটা বিষয়ে নিজেদের ‘হতাশা’ ব্যক্ত করেছে দিল্লি। এমন সময়েই মাসুদ আজহার ইস্যুতে প্রধানমন্ত্রিকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

‘দুর্বল মোদি জাই জিনপিংকে ভয় পান। চিন ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নিলে, উনি কোনও শব্দ করেন না।’ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে এমনই ট্যুইট করেন রাহুল গান্ধি। পাশাপাশি, ‘নামো’র কূটনীতিকে কটাক্ষ করে রাহুল বলেন, ‘নামো’র চিন কূটনীতি, ১. গুজরাতে জাইয়ের সঙ্গে বেড়ানো, ২. দিল্লিতে জাইকে জড়িয়ে ধরা, ৩. চিনে গিয়ে মাথা নোয়ানো।

রাহুল গান্ধির এই সমালোচনার উত্তরে বিজেপির কেন্দ্রীয় আইন মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ এদিন রাহুলকে তীব্র আক্রমণ করে বলেছেন দেশ বিড়ম্বনায় পড়লে রাহুল গান্ধি কেন যে এত খুশি হন সেটা আমরা বুঝতে পারি না। তাঁর মনে রাখা উচিত তাঁর দাদু ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ চিনকে পাইয়ে দিতে সবরকম সাহায্য করেছিলেন। এরপরও রাহুল গান্ধি প্রধানমন্ত্রীর সমালোচনা করছেন। তাঁর লজ্জা হওয়া উচিত।

বিজেপি’র বিরুদ্ধে কান্দাহারের পর ফের মাসুদ আজহারকে হাতছাড়া করার অভিযোগ করেছে কংগ্রেস। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার পর বায়ুসেনা হামলার পাশাপাশি জঙ্গি দমনে আন্তর্জাতিক সহায়তাও চাইতে শুরু করেছিল ভারত। যার জেরে ২৭ ফেব্রুয়ারি রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ তালিকায় ফের মাসুদের নাম ঢোকানোর জন্য নতুন করে প্রস্তাব আনে ফ্রান্স, ব্রিটেন ও আমেরিকা।

রাষ্ট্রপুঞ্জের নিয়ম অনুযায়ী ১০ কর্মদিবসের মধ্যে ওই প্রস্তাব নিয়ে ভেটোভুটি হওয়ার কথা। সেই তারিখই শেষ হয়েছে বুধবার। ভেটোভুটিতে ভেটো দিয়ে নিষিদ্ধ তালিকায় মাসুদ আজহারের অন্তর্ভুক্তি রুখে দিল চিন।