নিখোঁজ অর্ণব রায় ফিরে এলেও তার অন্তর্ধান নিয়ে রহস্য

রহস্যের মাঝেই বৃহস্পতিবার সকালে হাওড়া স্টেশনে খােঁজ মেলে এই নােডাল অফিসারের।

Written by SNS Kolkata | April 26, 2019 7:36 am

প্রতীকী ছবি (AFP)

এক সপ্তাহ পরে নদিয়ার কৃষ্ণনগর থেকে নিখোঁজ অফিসার অর্ণব রায়কে বৃহস্পতিবার খুঁজে পাওয়া গেল হাওড়া থেকে।তবুও প্রশ্ন থেকে যাচ্ছে হঠাৎ কেন নিখােঁজ হয়েছিলেন ইভিএম এবং ভিভি প্যাট দেখভালের দায়িত্বে থাকা এই অফিসার।প্রশাসনিক চাপ,মানসিক অবসাদ নাকি অন্য কোনও কারণ?এখনও এই প্রশ্নের উত্তর জানা যায়নি।তবে তারই মাঝে অপহরণের তত্ত্বেই শিলমােহর দিলেন নােডাল অফিসার অর্ণব রায়ের শ্বশুর যিনি থাকেন হাওড়াতে।তাঁর দাবি অপহরণ করা হয়েছিল তাঁর জামাইকে।তবে কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত সে বিষয়ে আপাতত কোনও মন্তব্য করতে রাজি নন নােডাল অফিসারের শ্বশুর নির্মল যশ।

প্রসঙ্গত , কৃষ্ণনগরে ইভিএম এবং ভিভি প্যাট দেখভালের দায়িত্বে ছিলেন অর্ণব রায়।১৮ এপ্রিল দুপুর থেকে নিখোঁজ হয়ে যান তিনি।দুটি মােবাইল নম্বরই সুইচড অফ ছিল তাঁর।গাড়িও রেখে যান অফিসেই।তাই তাঁর সঙ্গে যােগাযােগ করা সম্ভব হয়নি।ওই দিন রাতেই দায়ের করা হয় নিখােঁজ ডায়েরি।শুরু হয় খোঁজাখুঁজি।তবে তাতেও কোনও লাভ হয়নি।পাওয়া যায়নি অর্ণব রায়কে।উদ্বেগ উৎকণ্ঠায় দিন গুণতে শুরু করেন তাঁর স্ত্রী অনিশা যশ,বাবা,মা, শ্বশুর সহ অন্যান্য পরিজনেরা।

কেউ কেই দাবি করেন,অর্ণব রায়ের নিখােঁজ হওয়ার নেপথ্যে রয়েছে মানসিক অবসাদ,প্রশাসনিক চাপ।যদিও এ দাবি নস্যাৎ করেছিলেন তাঁর স্ত্রী।স্বামীর সঙ্গে তাঁর সম্পর্ক খুবই ভাল ছিল বলেও জানিয়েছিলেন তিনি।পরিবর্তে তাঁর স্বামীর নিখোঁজের পিছনে কোনও যড়যন্ত্র রয়েছে বলেও অভিযােগ করেছিলেন অনিশা।রহস্যের মাঝেই বৃহস্পতিবার সকালে হাওড়া স্টেশনে খােঁজ মেলে নােডাল অফিসারের।

আপাতত তাঁকে জেরা করছেন সিআইডি আধিকারিকরা।এসবের মাঝে মুখ খুললেন অর্ণবের শ্বশুর।নবান্নের খুব কাছেই একটি বহুতলে বাস অর্ণবের শ্বশুরের।

দীর্ঘদিন পুলিশের চাকরি করেছেন তিনি।আপাতত দক্ষিণ চবিশ পরগনার একটি থানায় আইসি পদে কর্মরত নির্মল যশ।তাঁর দাবি অপহরণ করা হয়েছিল অর্ণবকে।বৃহস্পতিবার সকালে অপহরণকারীরা তাঁকে ছেড়ে দিয়ে গিয়েছে।অপরহণকারীদের খপ্পর থেকে ছাড়া পেয়ে অর্ণব শ্বশুর বাড়ি চলে যান।কিন্তু এখন প্রশ্ন একটাই কে বা কারা অপহরণ করেছিল অর্ণবকে।এ প্রশ্নের বিস্তারিত উত্তর দিতে চাননি নির্মল যশ।সিআইডি আধিকারিকদের জিজ্ঞাসাবাদ পর্ব চলছে।

নির্বাচন পরিচালনা সংক্রান্ত বিষয় নিয়ে নদিয়ার জেলাশাসকের সঙ্গে তার সংঘাত শুরু হয়েছিল বলে একটি সূত্রে অভিযােগ পাওয়া গিয়েছিল।কিন্তু সেই অভিযােগ ভিত্তিহীন বলে জানিয়েছিলেন জেলাশাসক সুমিত গুপ্তা।

এদিকে ইভিএম মেশিনগুলি কতটা সুরক্ষিত?বৃহস্পতিবার এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ।তিনি জানান,ইভিএম মেশিনগুলি নিখোঁজ অর্ণব রায়ের দায়িত্বে ছিল। বর্তমানে এই মেশিনগুলি আদতে কতটা সুরক্ষিত রয়েছে,তা নিয়েও প্রশ্ন তােলেন তিনি।