ভােট হবে নতুন ইভিএমে, দফায় দফায় হচ্ছে মেশিনের পরীক্ষা

ভবানীপুর উপনির্বাচনে একুশের হাইভােল্টেজ ভােটের সেই ‘রিজার্ভ ইভিএম’কেই কাজে লাগানাে হচ্ছে। তাদের এক দফা পরীক্ষা হয়ে গিয়েছে।

Written by SNS Kolkata | September 19, 2021 8:48 pm

নির্বাচন কমিশন (Photo: IANS)

ভবানীপুর উপনির্বাচনে একুশের হাইভােল্টেজ ভােটের সেই ‘রিজার্ভ ইভিএম’কেই কাজে লাগানাে হচ্ছে। তাদের এক দফা পরীক্ষা হয়ে গিয়েছে। ‘মক’ পােলও হয়েছে এক হাজারটি করে। তা আবার খােলা হবে আগামী সপ্তাহে। ২১, ২২ ও ২৩ পরপর তিনদিন টানা পরীক্ষা।

তারপর দরকার হলে আবার। ভবানীপুরের আট ওয়ার্ডে বুথ সংখ্যা ২৮৭। বুথ পিছু ইভিএমও সমসংখ্যক লাগার কথা। রিজার্ভেও বেশ কিছু বাড়তি ইভিএম রাখা থাকবে। সমস্যা হলে, দ্রুত তা মেরামত করা বা পালটে নতুন ইভিএম যাতে বুথে পাঠিয়ে দেওয়া হয়, তার জন্য আবেদন করে রাখা হয়েছে।

নন্দীগ্রামে ইভিএম কারচুপির অভিযােগে বিজেপির বিরুদ্ধে একাধিকবার তুলেছে তৃণমূল। সে প্রসঙ্গ টেনে সে সময় ভােটে ষড়যন্ত্র হয়েছিল বলে বারবার তােপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার ইভিএমে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে বক্তব্য তৃণমূলের। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় দলের মনােভাবের কথা জানিয়েছেন।

তাঁর কথায়, শেষ পর্যন্ত পরীক্ষা ছাড়া আমরা কোনও ইভিএমকেই গ্রহণযােগ্য বলে মনে করছি না। তৃণমূলের দক্ষিণ কলকাতার সভাপতি দেবাশিস কুমারের তত্ত্বাবধানে সেগুলি দফায় দফায় পরীক্ষা করে নিচ্ছেন বিধানসভার আটটি ওয়ার্ডের প্রতিনিধি।

এক সপ্তাহে দফায় দফায় কমিশনের দপ্তরে আলােচনা চালাচ্ছে তৃণমূল। চলছে ইভিএম নিয়ে পরীক্ষা। দেবাশিসবাবুর কথায়, কোনও দল চাইলে এক হাজারটি ‘মক পােল’ করে ইভিএম পরীক্ষা করতে পারে। আমরা সবটাই পরীক্ষা করে নিচ্ছি।

প্রসঙ্গত, শুক্রবার সকালে চেতলা রােডের বক্তি থেকে বহুতল বাড়ি বাড়ি গিয়ে পরিবারের সকলকে ভােট দিতে বলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন, মা দুর্গাকে যেভাবে অঞ্জলি দেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে সেভাবে ভােট দিন।

৭৪ নম্বর ওয়ার্ডের গােপালনগর মােড়, ৭৭ নম্বরের খিদিরপুর মােড়েও সভা করেন ফিরহাদ হাকিম। ৬৩ নম্বর ওয়ার্ডে পাড়ায় বসে আড্ডায় মাতেন বর্ষীয়ান মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায়। ৭০ নম্বর ওয়ার্ডে যান দেবাশিস কুমাররা। পটুয়া পাড়ায় ঘােরেন কার্তিক বন্দ্যোপাধ্যায়।