এক ব্যক্তি এক পদ ভুলে খাড়গেই থাকতে পারেন দলনেতা 

Written by SNS December 2, 2022 4:54 pm

 দিল্লি, ২ ডিসেম্বর– এক ব্যক্তি এক পদ নীতি থেকে সরে যাওয়ার পথে কংগ্রেস। মল্লিকার্জুন খাড়গের ক্ষেত্রে এই নিয়ম ভাঙা হতে পারে বলেই মনে করা হচ্ছে। উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরের ঘোষণা মেনে দলীয় সভাপতি পদে প্রার্থী হওয়ার পর রাজ্যসভার দলনেতার পদ ছেড়ে দিয়েছিলেন মল্লিকার্জুন খাড়্গে। কিন্তু সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে খাড়্গেই ফের রাজ্যসভার দলনেতার পদে ফিরতে পারেন, এমন সম্ভাবনার কথাই ঘোরাফেরা করছে কংগ্রেস মহলে।

কংগ্রেস সূত্রে খবর, আজ শনিবার কংগ্রেসের সংসদীয় দলের নেতা সোনিয়া গান্ধি প্রবীণ সাংসদদের বৈঠকে ডেকেছেন। সেখানেই খাড়্গেকে ফের রাজ্যসভার দলনেতা করার সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। আর তা হলে এক ব্যক্তি এক পদ নীতি থেকে সরে যাওয়ার অভিযোগ উঠবে খোদ দলীয় সভাপতির বিরুদ্ধেই।

দলের সভাপতি হওয়ার প্রস্তাব পেয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছিলেন, তিনি একই সঙ্গে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করে যেতে চান। কিন্তু উদয়পুরে গৃহীত ‘এক ব্যক্তি এক পদ’ নীতির কথা স্মরণ করিয়ে দিয়ে গেহলটের প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়। এখন উল্টো পথে হেঁটে খাড়্গেকেই ফের রাজ্যসভার নেতা করার পথে হাঁটতে চলেছেন সনিয়া গান্ধী, এমনটাই কংগ্রেস সূত্রের খবর।

যদিও দলের হাইকমান্ডের এমন ভাবনা নিয়ে ইতিমধ্যে পাল্টা মত তৈরি হয়েছে। দলের হিন্দিভাষী নেতাদের বক্তব্য, রাজ্যসভার দলনেতার পদে হিন্দি বলয়ের কোনও নেতাকে বসানো উচিত। তাঁদের বক্তব্য, কর্নাটকের মানুষ খাড়্গে দলের সভাপতি। লোকসভার দলনেতা হলেন বাংলার অধীর রঞ্জন চৌধুরী। তাই রাজ্যসভার দলনেতার পদে হিন্দিভাষী মুখ থাকলে ভারসাম্য রক্ষা হয়।