তৃণমূলের ইলেক্টোরাল বন্ড বৃদ্ধি অবাক করার মত

Written by SNS January 8, 2023 2:56 pm

Trinamool Congress win

কলকাতা ,৮ জানুয়ারী — সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বার্ষিক অডিট রিপোর্ট প্রকাশ হয়েছে শনিবার। সেই রিপোর্ট জমা পড়েছে জাতীয় নির্বাচন কমিশনে । তাতে রোজগার বৃদ্ধিতে তাক লাগিয়ে দিয়েছে বাংলার শাসকদল। বিশেষত ইলেক্টোরাল বন্ড বাবদ যে আয় হয়েছে বলে উল্লেখ রয়েছে অডিট রিপোর্টে তার বৃদ্ধি প্রায় ৯৬ শতাংশ।

তৃণমূল তাদের বার্ষিক অডিট রিপোর্টে জানিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে দলের মোট আয় হয়েছিল ৫৪৫.৭৪ কোটি টাকা। তার মধ্যে ইলেক্টোরাল বন্ড থেকে আয়ের পরিমাণ ৫২৮.১৪ কোটি। আগের অর্থবর্ষে এই অঙ্ক ছিল ৪২ কোটি টাকা।

অর্থাৎ এক বছরের মধ্যে ইলেক্টোরাল বন্ড থেকে আয় ৪২ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫২৮.১৪ কোটি টাকা। তাছাড়া দল চালানোর খরচও বেড়েছে বলে উল্লেখ রয়েছে তৃণমূলের অডিট রিপোর্টে। ২০২০-২১ অর্থবর্ষে দলটির খরচ হয়েছিল ১৩২.৫২ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ২৬৮.৩৩ কোটি টাকা।

বাংলায় এক দশকের বেশি সময় তৃণমূল ক্ষমতায় রয়েছে। অনেকের মতে, এই অঙ্ক বিরাট কিছু না। ক্ষমতায় না থাকা সিপিএমের শুধু বাংলার স্থাবর, অস্থাবর সম্পত্তি যোগ করলে তা একটা কর্পোরেট সংস্থার সম্পত্তির সমান হয়ে যাবে।

রাজনৈতিক দলগুলির আয়ের উৎস নিয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে ইলেক্টোরাল বন্ড চালু হয়েছে। যদিও এই প্রক্রিয়াকে অনেকে ক্ষমতার তহবিলে কর্পোরেটের প্রণামী বলে সমালোচনাও করেন। তবে গত কয়েক বছর ধরেই ইলেক্টোরাল বন্ডে বিজেপির ধারেকাছে কেউ নেই। মোদী-শাহের দল কার্যত প্রাচুর্যের চূড়ায় বসে রয়েছে। এখন দেখার এবারের অডিট রিপোর্টে বিজেপি, কংগ্রেস, সিপিএমের মতো দলগুলো কী তথ্য জানায়।